রাজশাহীর বানেশ্বরে বসেছে আমের হাট

0
59

টপ নিউজ ডেস্কঃ মধুমাস জ্যৈষ্ঠ চলছে । ভরা মৌসুম আম ও লিচুসহ অন্যান্য ফলের । আর রসালো ও সুস্বাদু আমের মধ্যে স্বাদে অনন্য রাজশাহীর সবচেয়ে বানেশ্বর হাট বৃহত্তর আমের হাট । দিনভর রোদ বৃষ্টির লুকোচুরি।

জ্যৈষ্ঠের বৈচিত্র্যময় দিনে রাজশাহীর আমের বাজারগুলো জমে উঠেছে । ঝড় ও শিলাবৃষ্টিতে এবার আমের ক্ষতি হলেও ভালো ফলন ও দাম পাওয়ায় চাষিরা খুশি । ফলের রাজা আমের বেচাকেনা জমে ওঠায় ব্যবসায়ীরা পার করছেন ব্যস্ত সময় ।

রাজশাহীর সবচেয়ে বৃহত্তর আমের হাট পুঠিয়া উপজেলার বানেশ্বর হাটের আশপাশের সড়কগুলোতে আম আর আম এখন শুধুই। যেদিকে চোখ যাবে আম ভর্তি ভ্যান চোখে পড়বে। বাগানের কাঁচা-পাকা আম নিয়ে বানেশ্বর বাজার সব ভ্যানের গন্তব্য।

সোমবার সকালে হাটে গিয়ে দেখা যায়, নানা জাতের আম বাজারে উঠেছে। খোলা আকাশের নিচে সবজি বাজার স্থানে ও হাইওয়ে রাস্তার উপর বিক্রি করছেন ভ্যানের ওপর সাজিয়ে
শতশত আম চাষী ও ব্যবসায়ীরা। হাইওয়ে রাস্তার উপর আমের হাট বসায় রাস্তায় সৃষ্টি হচ্ছে ব্যাপক জানজটের । এতে করে সাধারণ জনগণকে দুর্ভোগ পোয়াতে হচ্ছে । সপ্তাহের সাত দিনই এখন ক্রেতা-বিক্রেতার পদচারণায় বাজারটি মুখরিত । প্রচন্ড রোদের মধ্যেও ব্যস্ত সবাই কেনা-বেচায় । হিমসাগর ও গোপালভোগ, লোকনাসহ নানা জাতের আম এই বাজার থেকেই দেশের বিভিন্ন প্রান্তে রওনা দিচ্ছে ।

রাজশাহীর বানেশ্বর বাজারে গোপালভোগ ও বিভিন্ন ধরনের আটির আমের সঙ্গে গোপালভোগ ও হিমসাগর , লোকনা, লক্ষণভোগ জাতের আম দেখা গেছে বিক্রি হতে । ভালো দাম পাওয়ায় আম চাঘীদের হাসি ফুটেছে । এই হাটে আম বিক্রি করতে আসা চাষিরা বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় এবার আম বেশি উৎপাদন হচ্ছে লক্ষ্যমাত্রার চেয়ে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য