রাজশাহী সিটি করপোরেশনের বাজেট ঘোষণা

0
34

টপ নিউজ ডেস্কঃ নতুন কোন কর আরোপ ছাড়াই রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) ২০২২-২৩ অর্থবছরের জন্য ঘোষণা করা হয়েছে ১ হাজার ৭ কোটি ১৯ লাখ ৬৯ হাজার ৩২৩ টাকার বাজেট। আয়-ব্যয় সমান রেখে সুষম বাজেট হলেও এটি আকারে ছোট গত বছরের প্রস্তাবিত বাজেটের চেয়ে ।

বৃহস্পতিবার (১৬ জুন) দুপুর ২টার দিকে নগর ভবনের অ্যানেক্স ভবনে সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এ বাজেট ঘোষণা করেন সংবাদ সম্মেলন করে ।

এর আগে ২০২১-২২ অর্থবছরে ১ হাজার ৮০ কোটি ২২ লাখ ৮৯ হাজার ৫৩৬ টাকা প্রস্তাবিত বাজেট ছিল । সংশোধিত বাজেটের আকার ৭৬৯ কোটি ২ লাখ ৯৪ হাজার ৭৪৪ টাকা দাঁড়িয়েছিল । গতবারের বাজেট ৭১ শতাংশের বেশি বাস্তবায়নের হার । যা এবারই প্রথম রাজশাহী সিটি করপোরেশনের ইতিহাসে ।

বাজেট ঘোষণাকালে মেয়র লিটন বলেন, সিটি করপোরেশন পরিচালনা ব্যয় বৃদ্ধি পাচ্ছে যত দ্রুত , সেই তুলনায় বাড়ছে না আয় । এজন্য এবারের বাজেটে অপ্রচলিত খাতে আয় বৃদ্ধি ও প্রচলিত আয়ের খাতগুলোতে তথ্যপ্রযুক্তির শক্তিশালী করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে অধিক ব্যবহারের মাধ্যমে ।

এবারের প্রস্তাবিত বাজেট উন্নয়নমুখী জানিয়ে তিনি বলেন, এবারের বাজেটের ৮০০ কোটি টাকা বাস্তবায়ন হবে উন্নয়নমূলক কাজ । প্রস্তাবিত বাজেটে আরোপ করা হয়নি নতুন কোনো বর্ধিত কর । বাজেটে শহরের সবুজায়ন,পরিষ্কার-পরিচ্ছন্নতা, সড়ক ও বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে বাজেটে গুরুত্বারোপ করা হয়েছে। নাগরিক সেবা সম্প্রসারণ ও সেবার মান নেওয়া হয়েছে উন্নীত করার পরিকল্পনা । এ বাজেটে ডেঙ্গু ও পানিবাহিত রোগ প্রতিরোধে মশক নিধন এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব । নির্মাণ করা হয়েছে শিশুদের মনোবিকাশে শেখ রাসেল শিশুপার্ক। যা চালু হবে শিগগিরই ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য