সর্বশেষ

43.2 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

রাজশাহী সিটি কর্পোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের যাত্রা শুরু

টপ নিউজ ডেস্ক: রাজশাহী নগরীর শিক্ষিত বেকার জনগোষ্ঠীর ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে রাজশাহী সিটি কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে ও পরিচালনা প্রতিষ্ঠিত রাজশাহী সিটি কর্পোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। সোমবার দুপুরে নগরভবনের সিটি হলরুমে আয়োজিত রাজশাহী সিটি কর্পোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে ভর্তিকৃত প্রশিক্ষণার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে ইনস্টিটিউট ও ২৪০ প্রশিক্ষণার্থীর প্রশিক্ষণ কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা দেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, অনেক দিনের স্বপ্ন আজকে শুরু করছি। মানসম্মত প্রশিক্ষণের মাধ্যমে তরুণ-তরুণীদের দক্ষতা বৃদ্ধি করতে আমাদের এই উদ্যোগ। আমাদের লক্ষ্য হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করে দক্ষ জনগোষ্ঠী তৈরি। যারা এখানে প্রশিক্ষিত হয়ে বিভিন্ন জায়গায় কাজের সুযোগ পাবে। আমরা কাজের ক্ষেত্রগুলোও তাদের দেখিয়ে দেবো।

রাসিক মেয়র আরো বলেন, আমার নির্বাচনী স্লোগান ছিল ‘উন্নয়ন দৃশ্যমান, এবার হবে কর্মসংস্থান।’ নির্বাচনী প্রতিশ্রুতিতে ছিল প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনগোষ্ঠী গড়ে তুলে কর্মসংস্থানের ব্যবস্থা করা। তারই অংশ হিসেবে রাজশাহী সিটি কর্পোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট চালু করা হয়েছে।

তিনি আরো বলেন, রাজশাহীতে ঘরে বসে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অনেক লাখ লাখ টাকা আয় করেন। বিদেশ থেকে ডলার নিয়ে আসেন। তারা রেমিটেন্স যোদ্ধা হিসেবেও কাজ করছেন। আমরা এই সেক্টরকে কাজে লাগিয়ে রাজশাহীর ছেলে-মেয়েদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে চাই।

রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযীম, বাংলাদেশ কারিগরী শিক্ষাবোর্ডের সাবেক উপ-পরিদর্শক বিজয় কুমার ঘোষ, রাজশাহী মহিলা কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের বিভাগীয় প্রধান আতিকুর রহমান।  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কবি আরিফুল হক কুমার। অনুষ্ঠানে রাসিকের প্রধান প্রকৌশলী নুর ইসলাম, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সোনাদীঘি জামে মসজিদের পেশ ইমাম মাওলানা ক্বারী মামুনুর রশিদ।

উল্লেখ্য, নগর ভবনের ১০ তলায় রাজশাহী সিটি কর্পোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। এর কো-অর্ডিনেটর হিসেবে আছেন রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর মুহা: হবিবুর রহমান। রাজশাহী সিটি কর্পোরেশন এমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে চারটি কোর্সে শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। কোর্সসমূহ হচ্ছে, ডিজিটাল মার্কেটিং ফর ফ্রিল্যান্সিং, গ্রাফিক্স ডিজাইন ফর ফ্রিল্যান্সিং, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট ফর ফ্রিল্যান্সিং, ভিডিও এডিটিং ফর ফ্রিল্যান্সিং। চার মাসব্যাপী প্রশিক্ষণে প্রথম ব্যাচে চারটি কোর্সে ২৪০জন শিক্ষার্থী প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন। প্রথম পর্যায়ে যোগাযোগ দক্ষতা বৃদ্ধির জন্য এই ২৪০জনকে কোন রকম ফি ছাড়াই ইংরেজি ভাষায় দক্ষ করে তোলা হবে। বাংলাদেশের সিটি কর্পোরেশনগুলোর মধ্যে একমাত্র রাজশাহী কর্পোরেশনের এই উদ্ভাবনীমূলক উদ্যোগ সংশ্লিষ্টদের আশান্বিত ও প্রভাবিত করবে। ৩০টি কম্পিউটারযুক্ত সমৃদ্ধ একটি আধুনিক ল্যাব তৈরি সম্পন্ন হয়েছে। আরো ২টি কম্পিউটার ল্যাব সৃজনের বিষয়টি চূড়ান্ত পর্যায়ে। সুতরাং একসাথে প্রায় ২৪০ প্রশিক্ষনার্থী এখানে কম্পিউটারভিত্তির উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করে স্বয়ংক্রিয়ভাবে কর্মসংস্থানে প্রবেশ করবে।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles