রাবিতে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

0
68

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা  অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গবার সকাল ৯ টা থেকে গ্রুপ-১ এর পরীক্ষার মাধ্যমে শুরু হয় এই পরীক্ষা। পরবর্তীতে, গ্রুপ-২ (বেলা ১১টা থেকে ১২টা), গ্রুপ-৩ (দুপুর ১টা থেকে ২টা) ও গ্রুপ-৪ (বিকেল ৩:৩০ মিনিট থেকে ৪:৩০ মিনিট) এর পরীক্ষা অনুষ্ঠিত হয়। গ্রুপ-১, গ্রুপ-২, গ্রুপ-৩ ও গ্রুপ-৪ এ নিবন্ধিত পরীক্ষার্থী ছিল যথাক্রমে ১৬ হাজার ৮১০, ১৬ হাজার ৮০৯, ১৬ হাজার ৮০৯ ও ১৬ হাজার ৮০৯ জন। পরীক্ষাসমূহে উপস্থিতির হার ছিল প্রায় ৯০ শতাংশ।

এদিকে, পরীক্ষা চলাকালীন, অন্যের হয়ে পরীক্ষা দেওয়ার অপরাধে তিন ‘প্রক্সি’ পরীক্ষার্থীকে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, মঙ্গলবার এ ইউনিটের পরীক্ষায় তারা প্রক্সি দিতে গিয়ে ধরা পড়ে। পরীক্ষা কেন্দ্রে নিয়োজিত ভ্রাম্যমান আদালতের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কৌশিক আহমেদ তাদের এই কারাদণ্ড দেন। দণ্ডপ্রাপ্তরা হচ্ছে, মো. এখলাসুর রহমান, সজিব আহমেদ ও জান্নাতুল মেহজাবিন। তারা যথাক্রমে রোল ১৭২২৮ এর পরীক্ষার্থী লিমন, রোল ৩৯৫৩৪ এর পরীক্ষার্থী তানভির আহমেদ ও রোল ৬২৮২৮ এর পরীক্ষার্থী মোসা. ইশরাত জাহানের হয়ে পরীক্ষা দিচ্ছিলো। পরে দণ্ডপ্রাপ্তদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

প্রসঙ্গত, ‘এ’ ইউনিটে কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত ২৭টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট অন্তর্ভুক্ত আছে, যেখানে সর্বমোট ১৯০২ টি (কোটা ছাড়া) আসন রয়েছে।

‘এ’ ইউনিটের বিভাগভিত্তিক বিভিন্ন শর্ত রয়েছে যা এই লিংকে ক্লিক করে দেখা যাবে:
https://admission.ru.ac.bd/notice_202122/conditions_for_unit.pdf

আপনার মন্তব্য