সর্বশেষ

39.5 C
Rajshahi
শুক্রবার, মে ২৪, ২০২৪

রাবিতে সাংস্কৃতিক অনুষ্ঠান ‘এপিক, চ্যাপ্টার ফোর’ অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের নাট্য সংগঠন — ‘এপিক’-এর চতুর্থ সাংস্কৃতিক আয়োজন— ‘এপিক, চ্যাপ্টার ফোর’ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের টিএসসিসিতে (শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে) সংগঠনটির এই সাংস্কৃতিক আয়োজনে: একটি ইংরেজি মঞ্চ নাটক, একটি বাংলা মঞ্চ নাটক, গান ও নৃত্য প্রদর্শিত হয়। বিকেল থেকে শুরু হওয়া এই আয়োজন চলে প্রায় ৫ ঘন্টাব্যাপী, যেখানে দর্শকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।


‘শো’ শুরু হওয়ার বেশ কিছুক্ষণ আগেই সব টিকিট শেষ হয়ে যায়। পরবর্তীতে, শিক্ষার্থীদের আগ্রহের দিক বিবেচনায় নিয়ে আয়োজকরা স্ট্যান্ডিং টিকিটের ব্যবস্থা করেন। বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি অডিটোরিয়াম শীতাতপ নিয়ন্ত্রিত না হওয়ায়, তীব্র গরমে দর্শক ও আয়োজকদের কিছুটা ভোগান্তির স্বীকার হতে হয়। তবে, ‘এপিক’-এর নান্দনিক আয়োজন মুগ্ধ করেছে শিক্ষার্থীদের। 
দর্শক সারিতে বসে থাকা শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, ইংরেজি নাটক—’এ মিডসামার নাইটস ড্রিম’ ও বাংলা নাটক— ‘পুনর্জাগরণ’-এ নাট্যশিল্পীদের অভিনয় তাদের নজর কেড়েছে। তাছাড়া, নাটকের পাশাপাশি সাংস্কৃতিক আয়োজনটিও ছিল মনোমুগ্ধকর। বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আতিক হাসান বলেন, ‘দুটি নাটকই ভালো লেগেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিৎ হবে, টিএসসিসিকে শীতাতপ নিয়ন্ত্রণের আওতায় নিয়ে আসা। তাহলে, অন্যান্য সাংস্কৃতিক সংগঠন এখানে ভালোভাবে প্রোগ্রাম আয়োজন করতে পারবে।’


এদিকে ‘এপিক’- এর উপদেষ্টা সাকলাইন গৌরব বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের এমন আগ্রহে আমরা খুশি। শুধু তাই নয়, তারা শেষ পর্যন্ত থেকে আমাদের আয়োজনটি উপভোগ করেছে। আগামীতে আমরা আরও বড় পরিসরে কিছু করতে পারবো বলে আশা রাখি।’


‘এপিক চ্যাপ্টার ফোর’-এর এই আয়জনে, উইলিয়াম শেক্সপিয়ারের নাটক ‘এ মিডসামার নাইটস ড্রিম’ মঞ্চস্থ হয়। নাটকটি পরিচালনা করেন মো. সামিন ইয়াসার নাফি। অন্যদিকে, সৈয়দ ইকরামুল হাসানের গল্প অবলম্বনে ‘পুনর্জাগরণ’ শিরোনামে একটি মৌলিক বাংলা নাটক মঞ্চস্থ হয়। ইফতেখারুল ইসলাম ফামিনের চিত্রনাট্য ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেন: ফামিন, একরাম, সৃজন, স্নিগ্ধা, নাফিসা, সৈকত, মোয়াজ, রিফা, ঐশ্বর্য, অনামিকা, সাকিব, ধ্রুব, সৌম্য, রক্সি, দিপু, সমুদ্র, মিনার, তুহিন, রেজা, সিয়াম, সানজাদ, ফাইয়াজ, আদিব, বিজয় এবং বিশাল।
প্রসঙ্গত, ‘Art Is Liberty’ এই স্লোগানকে সামনে রেখে ২০১৭ সাল থেকে নাট্য সংগঠন এপিক কাজ করে আসছে। ২০১৯ সালে আয়োজিত হয় ‘এপিক’-এর তৃতীয় শো। তরুণদের সঙ্গে নিয়ে সৃষ্টিশীল কাজের মাধ্যমে সমাজকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles