সর্বশেষ

27 C
Rajshahi
মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৭, ২০২৪

রাবির ইংরেজি বিভাগের লিখিত পরীক্ষার তারিখ নির্ধারণ

বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও স্নাতক শ্রেণির MCQ পরীক্ষা ইতোমধ্যেই শেষ হয়েছে। গত মঙ্গলবার (২৬ জুলাই) কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত ২৭টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সমন্বয়ে গঠিত ‘এ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিকে, কলা অনুষদভুক্ত: ইংরেজি বিভাগের লিখিত পরীক্ষা, নাট্যকলা বিভাগ, সংগীত বিভাগ ও চারুকলা অনুষদের ব্যবহারিক পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

রবিবার (৩১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং ‘এ’ ইউনিটের সমন্বয়ক অধ্যাপক ড. ইলিয়াস হোসেন টপ নিউজ ২৪ ডটকমকে বলেন, “অন্যান্য বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগুলোকে বিবেচনায় নিয়ে ইংরেজি বিভাগের লিখিত এবং চারুকলা অনুষদের ব্যবহারিক পরীক্ষার সম্ভাব্য তারিখ ১২ আগস্ট নির্ধারণ করা হয়েছে।”

এছাড়া সংগীত ও নাট্যকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা আগামী ১১, ১২, ১৪ এবং ১৬ আগস্ট অনুষ্ঠিত হবে। অধ্যাপক ইলিয়াস হোসেন আরও বলেন, “এগুলো আমরা প্রয়োজনে আরও যাচাই-বাছাই করবো। কোনো শিক্ষার্থীকেই যেন ভোগান্তিতে পড়তে না হয়, সেই দিকটি আমরা নিশ্চিত করতে চাচ্ছি।”

বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি বিশ্লেষণ করে দেখা যায়,  ইংরেজি বিভাগে ভর্তির ক্ষেত্রে MCQ পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্য হতে ইংরেজি অংশে (৩৫ নম্বরের মধ্যে) প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে ১০০০ জন (চার শিফট মিলে) পরীক্ষার্থী নিয়ে ৫০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার পাশ নম্বর ২০। শুধুমাত্র লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই চূড়ান্ত মেধা তালিকা ও অপেক্ষমান তালিকা প্রস্তুত করা হবে।

অন্যদিকে, চারুকলা অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য MCQ পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের ১০০ নম্বরের ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ব্যবহারিক পরীক্ষায় পাশ নম্বর ৪০। MCQ পরীক্ষার প্রাপ্ত নম্বরের ২০% এবং ব্যবহারিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ৮০% এর সমন্বয়ে চূড়ান্ত মেধা তালিকা তৈরি করা হবে। ‘এ’ ইউনিটের বিভাগভিত্তিক বিভিন্ন শর্ত রয়েছে যা এই লিংকে ক্লিক করে দেখা যাবে

প্রসঙ্গত, ‘এ’ ইউনিটে কলা অনুষদভুক্ত ইংরেজি বিভাগের ১০০ টি, সংগীত বিভাগের ৩০ টি এবং নাট্যকলা বিভাগের ২০ টি আসন রয়েছে। অন্যদিকে, চারুকলা অনুষদের তিনটি বিভাগের জন্য সর্বমোট আসন রয়েছে সর্বমোট ১২০ টি।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles