রাবি ভর্তিযুদ্ধ : আকস্মিক বৃষ্টির ফলে ভোগান্তি পড়েছেন ভর্তিচ্ছুরা

0
29
রাবি ভর্তিযুদ্ধ : আকস্মিক বৃষ্টির ফলে ভোগান্তি পড়েছেন ভর্তিচ্ছুরা
ছবিঃ প্রতিনিধি

রাবি প্রতিনিধিঃ দেশের দ্বিতীয় প্রাচীন ও উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসেবে পরিচিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ সোমবার (২৫ জুলাই) সকাল ৯ টা থেকে।  বিজ্ঞান সংশ্লিষ্ট অনুষদগুলোর সমন্বয়ে গঠিত ‘সি’ ইউনিটের গ্রুপ-১ এর পরীক্ষা দিয়ে শুরু হয়েছে এই ভর্তিযুদ্ধ।

পরবর্তীতে সকাল ১১ টা থেকে শুরু হয় একই ইউনিটের দ্বিতীয় গ্রুপের পরীক্ষা। কিন্তু তারপর থেকে শুরু হয় গুড়িগুড়ি বৃষ্টি, যা পরবর্তীতে মুষলধারে রূপ নেয়। ফলে ভোগান্তিতে পরেছেন রাবিতে পরীক্ষা দিতে আসা ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকরা।

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, সি ইউনটের ৩য় গ্রুপের পরীক্ষা শুরু হওয়ার কথা দুপুর ১ টা থেকে এবং পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে ৩০ মিনিট আগে, অর্থাৎ ১২:৩০ মিনিটে। কিন্তু আকস্মিকবৃষ্টি হওয়ার ফলে বৃষ্টিতে ভিজেই অনেককে কেন্দ্রে প্রবেশ করতে হচ্ছে।

এছাড়া, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে ৯ টি ওয়াটারপ্রুফ টেন্ট স্থাপন করলেও, আগত অভিভাবকদের সংখ্যার তুলনায় তা যথেষ্ট নেই। যার কারণে, অভিভাবকদের ভোগান্তিতে পরতে হয়।

এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য টপনিউজ ২৪ ডটকমকে বলেন, “হঠাৎ করেই বৃষ্টিটা হয়ে গেল… আমরা তবুও সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছি আগত শিক্ষার্থী ও অভিভাবকদের যেন ভোগান্তি না হয়। এছাড়া, ট্রাফিকের বিষয়টি প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে। আমি বিশেষ করে ধন্যবাদ জানাচ্ছি আমার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের … তারা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে, সমিতির ব্যানার বলুন, কিংবা ফোরাম, তারা সর্বাত্মক সহযোগিতা করছে।”

প্রসঙ্গত, এবছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৪ হাজার ২০ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছেন ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন ভর্তিচ্ছু। এবছর প্রতি আসনের বিপরীতে লড়াই করছেন প্রায় ৪৪ জন পরীক্ষার্থী। এ বছর শুধু এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার পূর্ণমান ১০০, সময় ১ ঘণ্টা এবং পাশ নম্বর ৪০।

আপনার মন্তব্য