সর্বশেষ

33.5 C
Rajshahi
শনিবার, মে ২৫, ২০২৪

লোডশেডিংয়ে বিদ্যুৎ সাশ্রয়

টপ নিউজ ডেস্কঃ করোনা মহামারির ধকল, তার ওপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সবমিলিয়ে এক টালমাটাল অবস্থা বিশ্ব অর্থনীতি পার করছে । এ অবস্থায় সবচেয়ে বেশি জ্বালানি ও খাদ্যপণ্যে প্রভাব পড়েছে । সারাবিশ্বেই অস্বাভাবিক হারে জ্বালানির দাম বেড়েছে । অধিকাংশ দেশ অবস্থা সামাল দিতে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ী নীতি গ্রহণ করেছে । বাংলাদেশও ব্যতিক্রম নয় এর ।

বিদ্যুৎ ব্যবহার সাশ্রয় করতে নানা উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে গত ১৯ জুলাই থেকে শিডিউল করে সারাদেশে সরকার শুরু করে লোডশেডিং কার্যক্রম । একই সঙ্গে এসির ব্যবহার কমানো, দিনের আলোর সর্বোচ্চ ব্যবহারের লক্ষ্যে অফিস সময় এগিয়ে আনা ও কমানো হয়েছে। সুফলও মিলেছে এর । জনগণের মধ্যে সাশ্রয়ী মনোভাব গড়ে উঠেছে, কমে এসেছে বিদ্যুতের চাহিদা অন্তত দেড় হাজার মেগাওয়াট। ফলে লোডশেডিংও কমে আসছে ধীরে ধীরে ।

জ্বালানি সাশ্রয়ে প্রাথমিকভাবে মোট চাহিদার দুই হাজার মেগাওয়াট কম বিদ্যুৎ উৎপাদনের সরকার উদ্যোগ নেয় । শিডিউল করে লোডশেডিং ও জনসচেতনতা বাড়িয়ে বিদ্যুৎ বিভাগ এ ঘাটতি সমন্বয়ের কার্যক্রম হাতে নেয় । তবে দেড় মাসের মাথায় লোডশেডিং কমে এসে ঠেকেছে ৫০০ মেগাওয়াটে প্রতিদিন ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles