সর্বকালের রেকর্ড ছাড়িয়ে সর্বনিম্ন ভারতীয় রুপির মান

0
39

টপ নিউজ ডেস্কঃ মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রা রুপির মান নেমে গেছে ইতিহাসের সর্বনিম্নে । মঙ্গলবার প্রথমবারের মতো ডলারের বিপরীতে রুপি ৮০ টাকায় নেমে এসেছে । দেশটির সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, ডলারের মানের এই পতন সর্বনিম্ন সর্বকালের রেকর্ড ।

মঙ্গলবার বাজার খোলার সময়ে ডলার প্রতি ভারতীয় রুপির দাম ছিল ৭৯.৯৮ টাকায় । কিছুক্ষণ পর তা নেমে আসে ৮০.০১৭৫ এ । রুপির মানের পতনে এটিই সর্বকালের সর্বনিম্ন রেকর্ড ।

মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার পতনের কারণ কী? প্রাথমিকভাবে দেশটির বিশেষজ্ঞরা বলছেন, ডলারের দাম বৃদ্ধি, রাশিয়া-ইউক্রেন সংঘাত, অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি, আন্তর্জাতিক বাজারের অস্থিতিশীল আর্থিক অবস্থা, ক্রমবর্ধমান বাণিজ্য ঘাটতির কারণে ভারতীয় রুপির মানের রেকর্ড পতন হয়েছে।

সোমবার দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর থেকে এখন পর্যন্ত ধারাবাহিক পতন হয়েছে রুপির মানের । এই সময়ে মার্কিন ডলারের বিপরীতে প্রায় ২৫ শতাংশ ভারতীয় মুদ্রার দর কমেছে ।

তিনিও রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব, অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি এবং বিশ্বজুড়ে আর্থিক অবস্থার প্রভাবই ভারতীয় মুদ্রার পতনের প্রধান কারণ বলে দেশটির কেন্দ্রীয় এই অর্থমন্ত্রী লোকসভায় জানান ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য