সুরক্ষিত রাখুন আপনার ভার্চুয়াল জগতকে

0
201

প্রযুক্তি নিউজ ডেস্কঃ একবিংশ শতাব্দীতে এসে আমরা আমাদের অবসর সময়ের প্রায় বেশির ভাগটাই ভার্চুয়াল জগতে যেমন সোসিয়াল মিডিয়া,অনলাইন গেমস ও নানা ধরণের অ্যাপস এর মধ্যে পার করে থাকি। এই ভার্চুয়াল জগতে পরিচিতি হিসাবে আমরা ভার্চুয়াল প্রোফাইল তৈরি করে থাকি যার মধ্যে আমাদের বাক্তিগত তথ্য সরক্ষিত থাকে। কিন্তু অনেক সময় আমাদের ছোট্ট ভুলের কারণে আমাদের প্রোফাইলটিকে হারাতে হয়। এতে করে আমাদের অনেক তথ্য অন্যের কাছে চলে যায়,যায় মাধ্যমে সে চাইলেই ওইসব তথ্য ব্যাবহার আপনার ক্ষতি সাধন করতে পারে। আমরা একটু সতর্ক থাকলেই এই সকল বিষয় গুলো প্রতিরোধ করতে পারি।

যা যা করলে রক্ষিত থাকবে আপনার ভার্চুয়াল অ্যাকউন্টঃ

১. দীর্ঘ অক্ষরবিশিষ্ট পাসওয়ার্ড ব্যাবহার করা

আমরা পাসওয়ার্ড দেয়ার সময় সাধারণত ৬অক্ষর বা ৮ অক্ষর ব্যবহারকরে থাকি কিন্তু তার পরিবর্তে যদি আরো বেশি অক্ষর ব্যবহারকরি তাহলে পাসওয়ার্ডতে আরো স্ট্রং হবে। এছাড়াও পাসওয়ার্ড এর সাথে যদি কিছু সংখ্যা এবং কিছু স্পেশাল অক্ষর ব্যবহার করি তাহলে কোনো অনিষ্টকারী এর পক্ষে তা অনুমান করা কষ্টসাধ্য হয়ে উঠবে।

২.সবসময় ২য় ধাপের সুরক্ষা ব্যবস্থা ব্যবহারকরা

এটিকে আমরা সবাই 2 ফ্যাক্টর অথেনটিকেশন নামে দেখে এসেছি যা আমাদের প্রোফাইল ধাপের সুরক্ষা প্রদান করে থাকে। যার জন্য প্রয়োজন হয় একটি মোবাইলনম্বর অথবা একটি অথেনটিকেশন অ্যাপস যেমন Authy, Google Authenticatoretc.এই ফিচারটির মাধ্যমে আমরা পাসওয়ার্ড দিলেও আমাদের কাছে আরো একটি গোপন নম্বর চেয়ে থাকে যা প্রতিবার আলাদা হয়ে থাকে।

৩. দেখেশুনে যেকোনো লিংক এ ক্লিক করা

ভার্চুয়াল আমরা প্রায় বিভিন্ন লিংকে প্রবেশ করে থাকি। এইসব লিংকই অনেক সময় আমাদের জন্য কাল হয়ে দাঁড়ায়।সেকেন্ডের মধ্যে একটা ভুল ক্লিক এর মাধ্যমে আপনার ব্যাক্তিগত তথ্য অন্যের কাছে চলে যেতে পারে তায় আফসোস করা আগেই দেখেশুনে বিভিন্ন লিংকে প্রবেশ করুন। কোন কিছু শেয়ার করার আগে ভালোভাবে যাচাই বাছাই করে নিবেন যাতে আপনার দ্বারা আর কারও ক্ষতি সাধন না হয়।

এছাড়াও আরও একটি গুরুত্বপূর্ন  বিষয় হচ্ছে, আপনারা যে ডিভাইস ও আপসগুলো ব্যবহার করবেন সেগুলো সবসময় আপডেট রাখার চেষ্টা করবেন, যাতে পূর্বে কোন বাগ বা প্রযুক্তিগত দূর্বলতা থাকলে সেটি ফিক্স হয়ে যায়।

সাদী ইউসুফ

আপনার মন্তব্য