সর্বশেষ

31.2 C
Rajshahi
বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

সুস্বাদু এবং পুষ্টিকর সজনে ডাঁটার উপকারিতা

টপ নিউজ ডেস্ক: সজনের ডাঁটা অনেকেরই খুব প্রিয় একটি সবজি; বেশ কয়েকদিন ধরেই বাজারে উঠতে শুরু করেছে এটি। বসন্তের শেষের দিক থেকেই সজনে ডাঁটা বাজারে ওঠতে শুরু করে। সজনে ডাটার তরকারি এবং সজনে-ডাল অনেকের খুবই প্রিয় একটি খাবার। তা ছাড়াও সজনে পাতাকে বলা হয়ে থাকে সুপার ফুড।

সজনের ডাটা দিয়ে হরেক রকমের তরকারি রান্না করা যায়।তার মধ্যে সব থেকে পরিচিত রেসিপি হলো সরিষা ও আলু দিয়ে সজনের ডাঁটার ঝোল আর ডাল ও আলু এবং সজনের ডাঁটার ঝোল। 

এ ছাড়া সজনের ডাটা ও বড়ির ঝোল, সজনে ডাটা এবং রুই মাছের ঝোল, সজনে ডাঁটা ও চিংড়ির ঝোল, সজনে আর কুমড়োর বড়ি, সজনে-লাউ নিরামিষ, দই সজনের ডাটা, আম আলু সজনের ডাটার ঝোল ইত্যাদিও রান্না করা হয়ে থাকে ।

শুধু সজনের ডাঁটাই নয়, এমনকি সজনের পাতাও শাক হিসেবে খাওয়া যায়। সজনের ডাঁটা দিয়ে রান্না করা মজাদার তরকারি এই গরমে আমাদের তৃপ্ত করে, কিন্তু এর বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা  আমাদের অনেকেরই অজানা। চলুন তাহলে জেনে নেই সজনের ডাঁটা এবং শাক-এর পুষ্টিগুণ এবং উপকারীতা-

  • সজনের ডাঁটায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ যা অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। ঠান্ডা জ্বর বা কাশি হলেই  তাই সজনের তরকারি বা স্যুপ খেলে জ্বর এবং কাশি উপশমে সাহায্য করে।
  • উচ্চ রক্তচাপের রোগীদের জন্য সজনে ডাঁটা বেশ উপকারী তরকারি। এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও সহায়তা করে। শুধু ডাঁটা নয়, সজনে পাতাও উচ্চ রক্তচাপের চিকিৎসায় বেশ গুরুত্বপূর্ণ ঔষধি।
  • হজমের সমস্যা সমাধানে সজনের ডাটা বেশ উপকারী। যাদের পেটের গোলমাল বা হজমের সমস্যা আছে তারা সজনের তরকারি খেলে বেশ উপকার  পেতে পারেন।
  • ডায়াবেটিস রোগীদের জন্যেও সজনের ডাটা অনেক উপকারী একটি সবজি। শরীরে চিনির সঠিক মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সাহায্য করে সজনে।
  • সজনের ডাঁটায় আছে প্রচুর পরিমাণে আয়রন, ক্যালসিয়াম ও ভিটামিন। এটি আমাদের হাড় গঠনেও সাহায্য করে। এ ছাড়াও শরীরের রক্ত বিশুদ্ধ করতেও সজনে ডাটার কোনো জুড়ি নেই।
  • বসন্ত রোগ প্রতিরোধে সজনে ডাঁটা তরকারি বা ডাল রান্না করে খেলে জল বসন্ত এবং গুটি বসন্তে আক্রান্ত হওয়ার আশংকা অনেকাংশেই কমে যায়।
  • সজনের ডাঁটায় রয়েছে প্রচুর পরিমাণে আশঁ যা কোষ্ঠকাঠিন্য দূর করে। প্রতিদিন নিয়ম করে এই সজনের ডাঁটা দিয়ে যেকোনো তরকারি রান্না করে খেতে পারেন। এতে করে কোষ্ঠকাঠিন্যের  সমস্যা সমাধান হবে।
  • শ্বাসকষ্ট রোধে সজনে ডাঁটা খুবই উপকারী। শ্বাসকষ্ট রোধে উপকার পাওয়া যায় সজনের পাতা খেলেও। সজনে ডাঁটায় রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট যা অ্যালার্জি প্রতিরোধ করে, ফলে অ্যালার্জির কারণে যে শ্বাসকষ্ট হয় তাও দূর করে দেয়।
  • সজনের পাতায় উপস্থিত ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়ামের পরিমাণ দুধের চেয়েও অনেক বেশি। এই পাতা শাক হিসেবে খেলেও শরীরের ব্যথা ও ক্লান্তি দূর হয়।
  • শরীরের জ্বর এবং বিভিন্ন ধরনের অসুখ দেখা দিলে অনেকেরই মুখের রুচি চলে যায়। যার ফলে আমাদের কোন কিছুই খেতে আর ভালো লাগে না। মুখে রুচি বাড়াতেও সজনে পাতা ভেজে বা ভর্তা করে খেলে মুখের রুচি ফিরে আসে এবং শরীরেও শক্তি বৃদ্ধি পায়।

এ ছাড়াও সজনে ডাটা লিভার ও কিডনিকে সুরক্ষিত রাখে। শরীরের বাড়তি ওজন কমাতেও  সাহায্য করে সজনে। তাই সজনের এই ভরা মৌসুমেও আপনার খাদ্য তালিকায় সজনের তরকারি, ও সজনের ডাল বা সজনের শাক খতেই পারেন।
 

সম্পাদনা:নাসরিন ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles