সর্বশেষ

31.2 C
Rajshahi
বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

১৩শ তম কিডনি প্রতিস্থাপনের মাইলফলক গড়তে যাচ্ছেন ডা. কামরুল ইসলাম

টপ নিউজ ডেক্স: অধ্যাপক ডা. কামরুল ইসলাম , বিনা পারিশ্রমিকে সহস্রাধিক কিডনি প্রতিস্থাপন করে আলোচনায় আসা প্রখ্যাত কিডনি বিশেষজ্ঞ এবার মাইলফলক গড়তে যাচ্ছেন ১৩শ তম কিডনি প্রতিস্থাপনের।

বুধবার (১৫ মার্চ) দুপুর ১টায় প্রখ্যাত এই চিকিৎসক ১৩০০ তম কিডনি প্রতিস্থাপন করবেন।

ঢাকার সেন্টার ফর কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি (সিকেডি) হাসপাতালের প্রতিষ্ঠাতা অধ্যাপক ডা. কামরুল ইসলাম সকালে  নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ দুপুর ১টায় প্রতিস্থাপন করতে যাচ্ছি ১৩০০ তম কিডনি। দোয়া করবেন যেন, আপনাদের সেবায় কাজটি চালিয়ে নিতে পারি।

এর আগে ২০২২ সালের ১৮ অক্টোবর ১২০০ তম রোগীর কিডনি ট্রান্সপ্ল্যান্ট কার্যক্রম সম্পন্ন করেন ডা. কামরুল ইসলাম। তবে উল্লেখ্য যে, তিনি ২০২১ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গণমাধ্যমে আলোচনায় আসেন বিনা পারিশ্রমিকে এক হাজার কিডনি প্রতিস্থাপনের পর।

জানা গেছে, ২০০৭ সালের সেপ্টেম্বর থেকে  তিনি রোগীর কিডনি প্রতিস্থাপন করে আসছেন সফলভাবে। সাফল্যের হার শতকরা ৯৫ শতাংশ, যা আন্তর্জাতিক পর্যায়ের সমকক্ষ।

প্রসঙ্গত, অধ্যাপক কামরুল ইসলাম ঢাকা মেডিকেল কলেজের কে-৪০ ব্যাচের শিক্ষার্থী এবং ১৯৮২ সালে তখনকার ৮টি মেডিকেল কলেজের সম্মিলিত ভর্তি পরীক্ষায় তিনি প্রথম স্থান অধিকার করেন। যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অব সার্জনস অব এডিনবার্গ থেকে উচ্চশিক্ষাগ্রহণ করেন ।

মুক্তিযুদ্ধের সময় তার বাবা আমিনুল ইসলাম  কর্মরত ছিলেন পাকশী ইক্ষু গবেষণা ইনস্টিটিউটে। বীর মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করায় তাকে হত্যা করে স্থানীয় রাজাকার ও বিহারীরা ।

১৯৯৩ সালে স্বাস্থ্য ক্যাডারে যোগ দেন অধ্যাপক কামরুল। তিনি সহকারী অধ্যাপক ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালের । প্রথমবারের মতো ২০০৭ সালে সফলভাবে কিডনি প্রতিস্থাপনের কাজ করেন । ২০১১ সালে সরকারি চাকরি ছেড়ে তিনি সিকেডি হাসপাতাল প্রতিষ্ঠা করেন ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles