সর্বশেষ

27 C
Rajshahi
মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৭, ২০২৪

২০২৫ সালেই ৩০ লাখ কর্মসংস্থানঃ পলক

টপ নিউজ ডেস্কঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সারা বাংলাদেশে ৯২টি হাইটেক পার্ক স্থাপনের জন্য উদ্যোগ নিয়েছেন আমাদের প্রধানমন্ত্রী। এর ফলে আমরা আশা করছি, আগামী ২০২৫ সালের মধ্যে ৩০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি হবে।

পলক বলেন, আমাদের ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী, যারা প্রতিনিয়ত বিভিন্ন তথ্য-উপাত্ত তৈরি করছে, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করছে, ব্যাংকিং সেক্টরে ব্যবহার করছে। সেই সকল তথ্য উপাত্ত স্বাধীনতা এবং নিরাপত্তা নিশ্চিত করা যায়, সেজন্য ডিজিটাল ডেটা সিকিউরিটি অ্যাক্ট প্রণয়ন করতে যাচ্ছি। এর ফলে সরকারের তথ্য, রাষ্ট্রের তথ্য, নাগরিক তথ্য, প্রতিষ্ঠানের তথ্যগুলো বাংলাদেশেই রাখতে পারবো। বিদেশি কোম্পানিগুলো আমাদের সম্মতি ছাড়া আর কোনো তথ্য উপাত্ত ব্যবহার করতে পারবে না।

গতকাল রোববার গাজীপুর কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বাংলাদেশ টেকনোসিটি লিমিটেড ও ফেলিসিটি আইডিসি লিমিটেডের আনুষ্ঠানিক উদ্বোধন ও বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বিনিয়োগকারীদের সাথে মতবিনিয় শেষে সাংবাদিকদের এক  প্রশ্নের জবাবে এসব বলেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী।

এসময় প্রতিমন্ত্রী আরো বলেন, গত ১৩বছরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা ধাপে ধাপে শ্রমনির্ভর অর্থনীতিথেকে প্রযুক্তিনির্ভর, মেধানির্ভর ডিজিটাল অর্থনীতির দিকে যাচ্ছি ।এই মুহুর্তে আমাদের ২০লাখ তরুণ-তরুণী যারা ফিলাইন সিংতে আছে, সফটওয়্যারে আছে, হার্ডওয়ার শিল্পীতে তারা আমাদের এই ডিজিটাল অর্থনীতি প্রাণশক্তি হিসেবে কাজ করছে। আমরা ১.৪ মিলিয়ন ডলার আইসিটিসেক্টর থেকে রপ্তানি আয় করছি।

তিনিবলেন, ইতোমধ্যে৮২জনবিনিয়োগকারীকেসুযোগদেওয়াহয়েছে।এরমধ্যেদুটিডেভলপমেন্টকোম্পানি।এরামোট৫৭০কোটিটাকাবিনিয়োগকরেছে।এখানে বিনিয়োগকারীদের উদ্ভুদ্ধ করতে কর মওকুফ এবংবিদেশে পণ্যরপ্তানিতে বিশেষপ্রণোদনা দেওয়া হচ্ছে বলেও জানান প্রতিমন্ত্রী।

সম্পাদনায়ঃ শাহাদাত হোসাইন

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles