২৩টি দেশে ভাইরাস মাঙ্কিপক্স

0
66

টপ নিউজ ডেস্কঃ করোনাভাইরাস মহামারির মধ্যেই ছড়িয়ে পড়া আরেক ভাইরাস মাঙ্কিপক্স

টপ নিউজ ডেস্কঃ করোনাভাইরাস মহামারির মধ্যেই ছড়িয়ে পড়া আরেক ভাইরাস মাঙ্কিপক্স ২৩টি দেশে ছড়িয়েছে । এসব দেশে এখন পর্যন্ত আড়াই শতাধিক মানুষ আক্রান্ত হয়েছেন । এছাড়া আরও শতাধিক মানুষ সন্দেহ করা হচ্ছে সংক্রামক এই ভাইরাসে আক্রান্ত বলে ।

এই পরিস্থিতিতে মাঙ্কিপক্স ভাইরাসটি সামগ্রিকভাবে জনস্বাস্থ্যের ওপর ‘মাঝারি মাত্রার ঝুঁকি’ তৈরি করেছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে । রোববার সংস্থাটি এই তথ্য জানায়। সোমবার (৩০ মে) এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে ।

ডব্লিউএইচও জানায়, মাঙ্কিপক্স রোগের ভাইরাস যদি ‘হিউম্যান প্যাথোজেন’ বা মানব রোগজীবাণু হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে নিজেকে এবং এরপর সেটি ছোট শিশু ও গুরুতর রোগের ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মধ্যে তাহলে ছড়িয়ে পড়তে শুরু করে সেটি বড় ধরনের জনস্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি করতে সক্ষম হবে।

সংস্থাটি জানিয়েছে, গত ২৬ মে পর্যন্ত মাঙ্কিপক্স ভাইরাস ডব্লিউইচও’র ২৩টি সদস্য ছড়িয়ে পড়েছে দেশে । এসব দেশ ও অঞ্চলে নিশ্চিত হওয়া গেছে মোট ২৫৭ জন মাঙ্কিপক্সে আক্রান্ত বলে এবং তথ্য পাওয়া গেছে প্রায় ১২০ জন সন্দেহভাজন রোগীর । তবে এখন পর্যন্ত ভাইরাসে আক্রান্ত রোগীদের পাওয়া যায়নি প্রাণহানির কোনো খবর ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য