২ বছরের প্রকল্প ৯ বছরে ঠেকছে

0
35

টপ নিউজ ডেস্কঃ সংশ্লিষ্ট কর্মকর্তাদের দায়িত্বহীনতার কারণে ২ বছরের প্রকল্প ৯ বছরে ঠেকেছে । শুধু বাড়েনি সময়ই , ব্যয়ও বেড়েছে । ৩৭ কোটি ৩২ লাখ টাকার প্রকল্প এখন দাঁড়াচ্ছে ৯০ কোটি ৭৩ লাখ টাকায়। এক্ষেত্রে সরকারকে বাড়তি ৫৩ কোটি ৪১ লাখ টাকা গুনতে হবে , যা শতাংশের দিক থেকে ১৪৩ শতাংশ হয় ।

এমনকি মূল ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) তৈরির সময় প্রকল্পের কোনো মাস্টারপ্ল্যান বা ছিল না স্টাডি রিপোর্ট । পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের পর তৈরি করা মাস্টারপ্ল্যান, জরিপ এবং বিভিন্ন কার্যক্রম যুক্ত বাস্তব প্রয়োজনে ও বাদ দেওয়া হয়েছে। প্রকল্পে ধীরগতি রয়েছে । ‘উত্তরা লেক উন্নয়ন’ শীর্ষক প্রকল্পে বিরাজ করছে এমন দূরবস্থা । এত অনিয়মের মধ্যে প্রকল্পটির প্রথম সংশোধনী প্রস্তাব একনেকে (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) আজ (মঙ্গলবার) উপস্থাপন করা হচ্ছে । রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় বৈঠকে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভাপতিত্ব করবেন ।

বিশেষজ্ঞরা বলছেন, হয়তো বৈঠকে সময় ও অনুমোদন পাবে অর্থ বৃদ্ধির প্রস্তাব । কিন্তু এই বৈঠক থেকে দায়ীদের চিহ্নিত করে তাদেরকে নিয়ে আসা উচিত জবাবদিহিতার আওতায়। একই সঙ্গে আগামীতে অন্য কোনো প্রকল্পে যাতে এ রকম না ঘটে ঘটনা , সেজন্য দেওয়া দরকার কঠোর নির্দেশনা । মূল প্রকল্পটি ২০১৪ সালের ২১ মে অনুমোদন দেওয়া হয় । এ সময় বাস্তবায়নের মেয়াদ ২০১৪ সালের জুলাই থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত ধরা হয় । কিন্তু সময় মতো কাজ শুরু না হওয়ায় পরবর্তী সময় দুই দফায় বাস্তবায়নের মেয়াদ বাড়িয়ে করা হয় ২০২০ সালের জুন পর্যন্ত । এখন প্রথম সংশোধনীতে ৩ বছর বাড়িয়ে প্রস্তাব দেওয়া হয়েছে ২০২৩ সালের জুন পর্যন্ত করার ।

এদিকে ২০২১ সালের জুন পর্যন্ত প্রকল্পের ক্রমপুঞ্জিত মাত্র ২৯ কোটি ৩৪ লাখ ৫৭ হাজার টাকা ব্যয় হয়েছে । আর্থিক অগ্রগতি ৩২ শতাংশ এবং বাস্তব অগ্রগতি হয়েছে সাড়ে ৩৩ শতাংশ দাঁড়িয়েছে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য