৫০ শতাংশই অরক্ষিত রেলের লেভেল ক্রসিংয়ে

0
35

টপ নিউজ ডেস্কঃ সারাদেশে রেলের দুই হাজার ৮০০ লেভেল ক্রসিংয়ের অন্তত ৫০ শতাংশই অরক্ষিত রয়েছে । এসব ক্রসিংয়ে হরহামেশা দুর্ঘটনা ঘটছে । গেলো সাত মাসে রেলপথে ছোট-বড়ো মোট দুর্ঘটনা ঘটেছে ১০৫২টি । এসব দুর্ঘটনায় ১৭৮ জনের প্রাণ গেছে । অধিকাংশ দুর্ঘটনার কারণ গেট কিপারদের দায়িত্বে অবহেলা ছিলো ।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক্সিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের গবেষণা বলছে, গেলো দুই বছরে রেলের লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনায় ৭০০’র বেশি মানুষ মারা গেছে । এসব দুর্ঘটনার জন্য লেভেল ক্রসিংগুলোতে দায়ী দায়িত্ব পালন করা কর্মীরা । তাদের মতে, মৃত্যুর এই মিছিল বন্ধে কোনো বিকল্প নেই স্বয়ংক্রিয় ক্রসিং ব্যবস্থার । বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক হাদিউজ্জামান জানান, অদক্ষ কর্মী আর বিভিন্ন উন্নয়ন সংস্থার মধ্যে সমন্বয়হীনতার কারণেই নিরাপদ করা যাচ্ছে না লেভেল ক্রসিংগুলো ।

বুয়েটের এই বিশেষজ্ঞ বলছেন, অনেক ক্ষেত্রে ক্ষমতাবানরা নিজেদের স্বার্থে লেভেল ক্রসিং তৈরি করেন যেখানে সেখানে । কিন্তু সেই ক্রসিংয়ের নিরাপত্তা নিশ্চিতের করেন না কোনো ব্যবস্থা । এসবের বিরুদ্ধে নেয়া উচিত শক্ত ব্যবস্থা । সেই সঙ্গে রেল বা সড়কসহ বিভিন্ন উন্নয়ন সমন্বয়টা জরুরি সংস্থার মধ্যেও ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য