সর্বশেষ

38.4 C
Rajshahi
সোমবার, মে ২০, ২০২৪

৭ সমঝোতা স্মারক সই বাংলাদেশ-ভারতের মধ্যে

টপ নিউজ ডেস্কঃ নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শেষ হয়েছে দ্বিপাক্ষিক বৈঠক । বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুর ২টার দিকে উভয় নেতার শেষ হয় এই বৈঠক । পরে তাদের উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিদের মাঝে সই হয়েছে সাতটি সমঝোতা স্মারক ।

ভারতের বার্তা সংস্থা এএনআই বলেছে, হায়দ্রাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের সম্পর্ক পর্যালোচনা এবং আরও জোরদারের বিষয়ে আলোচনা করেছেন। বৈঠক শেষে উভয় দেশের নেতাদের উপস্থিতিতে সই হয় সাতটি সমঝোতা স্মারক । বাংলাদেশের সাথে ভারতের যে কয়েকটি সমঝোতা স্মারক সই হয়েছে, তার মধ্যে রয়েছে বহুল আকাঙ্ক্ষিত কুশিয়ারা নদী থেকে পানি প্রত্যাহার নিয়ে সমঝোতা। এছাড়া দুই দেশের বিচার বিভাগীয় কর্তৃপক্ষের মধ্যে সহযোগিতা, উভয় দেশের ন্যাশনাল ডিফেন্স কলেজের মধ্যে সমঝোতা, রেলের আধুনিকায়ন, সক্ষমতা বৃদ্ধি এবং তথ্যপ্রযুক্তি খাতে সহযোগিতার লক্ষ্যে হয়েছে সমঝোতা স্মারক সই ।

সমঝোতা স্মারকের সইয়ের পর উভয় দেশের নেতা কথা বলেন যৌথ সংবাদ সম্মেলনে । প্রথমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, গত বছর আমরা উদযাপন করেছি বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর । আমরা উদযাপন করেছি প্রথম মৈত্রী দিবসও । আগামী দিনে ভারত- বাংলাদেশের সম্পর্ক পৌঁছবে নতুন উচ্চতায় । দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী এক টুইটে বলেছেন, ২০১৫ সালের পর দুই নেতা সাক্ষাৎ করেছেন মোট ১২ বার ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles