সর্বশেষ

26.3 C
Rajshahi
শুক্রবার, মে ৩, ২০২৪

 ডলারের  বড় লাফ, বিক্রি হচ্ছে ১২৩ টাকায় ।

টোপ নিউজ ডেস্ক : বিভিন্ন  এক্সচেঞ্জ হাউসগুলো হঠাৎ করে প্রতি ডলারের দাম ১২-১৩ টাকা বাড়িয়ে দিয়েছে। তাতে অনেক ব্যাংক  প্রবাসী আয় কেনা বন্ধ করে দিয়েছে।

ডলারের এই মূল্যবৃদ্ধি শুরু হয়েছে প্রবাসী আয় কেনার ক্ষেত্রে । এমন সংকটের মধ্যে একলাফে ডলারের দাম বেড়ে  ১২-১৩ টাকা হযেছে । ফলে আমদানি খরচ মেটাতেও ডলারের বাড়তি দাম গুনতে হচ্ছে। বিদেশের রেমিট্যান্স হাউসগুলো্ ও অর্থ স্থানান্তরকারী প্রতিষ্ঠান প্রতি ডলারের জন্য  ১২২-১২৩ টাকা পর্যন্ত নিচ্ছে । আর  ব্যাংকগুলো তা প্রতিযোগিতা করে কিনছেও । এর ফলে চলতি মাসের প্রথম চার কার্যদিবসে প্রবাসী আয়ে প্রায় ৩৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

বিভিন্ন ব্যাংকগুলোর ঘোষণা অনুযায়ী, আমদানি দায় পরিশোধে ডলারের দাম  ১১১ টাকা। আর প্রবাসী ও রপ্তানি আয় কেনার ক্ষেত্রে ডলারের ঘোষিত দাম ১১০ টাকা ৫০ পয়সা। ফলে ব্যাংকগুলোকে এখন ঘোষণার চেয়ে বেশি দামে ডলার কিনতে ও বিক্রি করতে হচ্ছে। বেশির ভাগ ব্যাংক ডলার কেনা ও বিক্রিতে নথিপত্রে এক দাম ও বাকিটা অন্যভাবে দেখাচ্ছে। এতে ডলারের বাজারে নতুন করে সংকট দেখা দিয়েছে।

সংকট হওয়ার কারন কী ?  ডলারের মূল জোগান আসে প্রবাসী আয় থেকে। পাশাপাশি রপ্তানি আয় থেকেও ডলার আসে, কিন্তু তার একটা  বড় অংশ কাঁচামাল আমদানিতে খরচ হয়ে যায়। এ ছাড়া বিদেশি ঋণ, ঋণসুবিধা, অনুদান, সেবা খাত ও জাতিসংঘে নিযুক্ত শান্তি রক্ষা বাহিনী থেকেও ডলার আসে।কিন্তু তা  আমদানির পাশাপাশি খরচ হয় সেবা খাত, শিক্ষা-স্বাস্থ্য, বিদেশি বিমানভাড়া, ঋণ পরিশোধসহ আরও নানা খাতে।

সম্পাদনায় : মো : আরিফুল ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles