সর্বশেষ

25.5 C
Rajshahi
শনিবার, মে ৪, ২০২৪

দিবসের ঘনঘটা: পর্ব ৫

বিশেষ দিন, সময়, ঘটনাকে স্মরণীয় রাখতে রয়েছে বিশেষ দিবস। এর মাঝে কতটি দিবস সম্পর্কে আপনি জানেন?

হাবিবা সুলতানাঃ মানুষের জীবনের প্রতিটি মূহূর্তই গুরুত্বপূর্ণ, তাই প্রতিটি মূহূর্তকেই উদযাপন করা উচিত। কিন্তু কখনও কখনও কাজের চাপে, সময়ের অভাবে উদযাপন করা সম্ভব হয় না। তাই বিশেষ মূহূর্ত উদযাপনে নির্বাচন করা হয় বিশেষ দিন বা দিবস।

তবে আপনি জানেন কি?

আমাদের আশেপাশে, এই পুরো বিশ্বজুড়ে, প্রতিটি দিনকে ঘিরে আছে কতশত দিবস?

এসকল দিবস নিয়েই আমাদের বিশেষ আয়োজন, ‘দিবসের ঘনঘটা’

জেনে নেই আজ ২৬ এপ্রিলে বিশ্বজুড়ে থাকা দিবসগুলো

World Intellectual Property Day বা বিশ্ব মেধাস্বত্ব দিবসঃ প্রতি বছর ২৬ এপ্রিলে বিশ্ব মেধাস্বত্ব দিবস পালিত হয়ে আসছে। “কপিরাইট, পেটেন্ট, ট্রেডমার্ক ও ডিজাইন কীভাবে এইসব বিষয় দৈনন্দিন জীবনে প্রভাব ফেলে সেই সম্পর্কে সচেতনতা বাড়াতে” এবং “বিশ্বব্যাপী সমাজের উন্নয়নে কাজ করা উদ্ভাবক এবং নির্মাতাদের সৃজনশীলতা এবং অবদানগুলোকে উদযাপন করার জন্য” দিবসটি পালিত হয়। দিবসটি উদযাপনের জন্য ২৬ এপ্রিল বেছে নেওয়া হয়েছে, কারণ এদিন ১৯৭০ সালে বিশ্ব মেধাস্বত্ব সংস্থা প্রতিষ্ঠার কনভেনশন কার্যকর হয়েছিল। দিনটিকে বিশ্ব আইপি দিবসও বলা হয়। মেধাসম্পদ সম্পর্কে মানুষের সচেতনতা এবং বোঝার জন্য এটি একটি উপযুক্ত দিন।

National Richter Scale Day বা জাতীয় রিখটার স্কেল দিবসঃ প্রতি বছরের ২৬ এপ্রিল জাতীয় রিখটার স্কেল দিবস পালিত হয়। দিনটি চার্লস এফ. রিখটার, একজন আমেরিকান সিসমোলজিস্ট এবং পদার্থবিজ্ঞানীর জন্মবার্ষিকী হিসেবে চিহ্নিত। রিখটার মাত্রার স্কেলের উদ্ভাবনের জন্য, চার্লস এফ. রিখটারকে সম্মান ও স্বীকৃতি দেওয়ার জন্য রিখটার স্কেল দিবস তৈরি করা হয়েছে। তিনি সেই ব্যক্তি যিনি সারা বিশ্বে সবাইকে ভূমিকম্প পরিমাপ করতে শিখিয়েছিলেন রিখটার মাত্রার স্কেল ব্যবহার করে যা ভূমিকম্পের পরিমাণ পরিমাপ করে।

National Pretzel Day বা জাতীয় প্রেটজেল দিবসঃ জাতীয় প্রেটজেল দিবস প্রতি বছরের ২৬ এপ্রিল পালিত হয়। একটি প্রিটজেল হল এক ধরণের বেকড খাদ্য পণ্য যা ময়দা থেকে তৈরি করা হয়; প্রিটজেল এবং হার্ড ক্রাঞ্চি প্রেটজেলের মতো নরম প্রেটজেল রুটির দুটি প্রকার রয়েছে। প্রিটজেলগুলি সুস্বাদু থেকে মিষ্টি স্বাদের অনেক স্বাদে পাওয়া যায় এবং প্রেটজেলগুলি সাধারণত একটি পেঁচানো গিঁটের মতো দেখায়। প্রারম্ভিক মধ্যযুগে প্রেটজেলগুলি ইউরোপে উদ্ভূত হয়েছিল বলে বিশ্বাস করা হয় এবং ক্যাথলিক সন্ন্যাসীরা সম্ভবত এটি মঠগুলিতে তৈরি করেছিলেন। এগুলি বিশ্বের প্রাচীনতম ধরণের স্ন্যাকসগুলির মধ্যে একটি, প্রেটজেলগুলি খুব ধনী দেখায় না, তবে তারা অত্যন্ত সুস্বাদু স্বাদযুক্ত। এক ব্যাগ নোনতা, এবং কুঁচকানো প্রেটজেল বা একটি নরম, সুস্বাদু প্রিটজেল উভয়ই দিনের জন্য দুর্দান্ত পছন্দ।

National Help A Horse Day বা জাতীয় সাহায্য একটি ঘোড়া দিবসঃ জাতীয় সাহায্য একটি ঘোড়া দিবস প্রতি বছরের ২৬ এপ্রিল পালিত হয়। ঘোড়া উভয় পোষা প্রাণী এবং খুব কঠোর পরিশ্রমী খামার প্রাণী হিসাবে বিবেচিত হয়। সারা দেশে বিভিন্ন অভয়ারণ্য এবং অশ্বারোহী উদ্ধারকারীরা ঘোড়া উদযাপনের বিভিন্ন অনুষ্ঠান করে। ঘোড়া সুরক্ষা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং সারা দেশে অবহেলিত এবং দুর্ব্যবহার করা ঘোড়াদের সমর্থন করার জন্য ইভেন্টের আয়োজন করা হয়।

Get Organized Day বা সংগঠিত হওয়ার দিনঃ প্রতি বছরের ২৬ এপ্রিল পালিত হয় সংগঠিত দিবস। সময় এমন একটি জিনিস যা খুব গুরুত্বপূর্ণ, এবং আপনি কখনই ফিরে পেতে পারবেন না। জিনিস গুছিয়ে রাখার অভ্যাস আপনাকে সময় বাঁচাতে সাহায্য করে। আপনি যদি জিনিসগুলি সঠিকভাবে সাজান, তাহলে আপনি আপনার প্রয়োজনীয় ফাইল এবং অন্যান্য জিনিসগুলি কোথায় আছে তা জানতে পারবেন এবং আপনি যখনই তাড়াহুড়ো করবেন তখনই আপনি সহজেই সেগুলি খুঁজে পেতে পারেন। আয়োজনের এই অভ্যাস আপনাকে শিথিল হতে সাহায্য করে।

National Hug an Australian Day বা জাতীয় আলিঙ্গন একটি অস্ট্রেলিয়ান দিবসঃ জাতীয় আলিঙ্গন একটি অস্ট্রেলিয়ান দিবস প্রতি বছরের ২৬ এপ্রিল পালিত হয়। দিনে, আপনার অস্ট্রেলিয়ান বন্ধুদের একটি বড় আলিঙ্গন দিন. এটি একটি দুর্দান্ত সুযোগ যা আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নে সহায়তা করে। আলিঙ্গন সর্বদা গ্রহণকারী এবং প্রদানকারী উভয়কেই খুশি করে। জাতীয় আলিঙ্গন একটি অস্ট্রেলিয়ান দিবস গত কয়েক বছর ধরে খুব বিখ্যাত হয়ে উঠেছে এবং এই দিনটি কেবল অস্ট্রেলিয়াতেই নয়, সারা বিশ্বের লোকেরা তাদের অসি বন্ধুদের একটি শুভেচ্ছা কার্ড বা একটি ই-কার্ড পাঠিয়ে এই দিনটিকে পালন করে।

এই ছিল আজকের দিবসের ঘনঘটা। প্রিয় পাঠক, এই দিবসগুলোর মধ্যে আপনি কতগুলি জানতেন? এবং কোন দিবসগুলো আপনি নিজে উদযাপন করতে চান, আমাদের জানাতে ভুলবেন না।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles