সর্বশেষ

26.3 C
Rajshahi
শুক্রবার, মে ৩, ২০২৪

নওগাঁয় ঐতিহ্যবাহী নৌকাবাইচে উপচেপড়া মানুষের ঢল

নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর ঐতিহ্যবাহী গুটার বিলে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেলে সদর উপজেলার শিকারপুর ইউনিয়নের সরাইল গ্রামবাসী এর আয়োজন করে।

নৌকাবাইচ দেখতে আশপাশের গ্রাম থেকে নানা বয়সী হাজারো মানুষের ঢল নামে। প্রতিযোগিতায় দুইটি গ্রুপে চারটি নৌকা অংশ নেয়।

উক্ত নৌকাবাইচ প্রতিযোগীতায় প্রধান অতিথি হিসাবে নওগাঁ সদর আসনের সংসদ ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন।

নওগাঁ-৫ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল
নওগাঁ-৫ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল। ছবিঃ প্রতিনিধি।

গুটার বিলে বছরের বেশির ভাগ সময়ই পানি থাকে। এ বিলে প্রায় ৪০ বছর ধরে নৌকাবাইচ হয়ে আসলেও করোনাভাইরাসের কারণে গত দুই বছর বন্ধ ছিল। গতকাল বৃহস্পতিবার দুপুর পর থেকে বিলে ডিঙি ও ইঞ্জিনচালিত ছোট-বড় নৌকা আসতে থাকে। বিকেল ৫টায় নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় মূলত বড় নৌকা অংশ নেয় যাকে বলে পানসি । নৌকায় বাঁশি বাজিয়ে, মাঝিদের একত্র জয়ধ্বনিতে গানের তালে, ঝোঁকে ঝোঁকে বৈঠার টানে অন্যসব নৌকাকে পেছনে ফেলে নিজেদের নৌকাকে সবার আগে যাওয়ার প্রতিযোগীতা চলে। দীর্ঘদিন পর নৌকাবাইচ হওয়ায় স্থানীয়দের মাঝে এক ধরনের উৎসবের আমেজ বিরাজ করছিল। নৌকাবাইচ প্রতিযোগিতা উপলক্ষে বিলের ধারে গ্রামীণ মেলা বসে।

নওগাঁর ঐতিহ্যবাহী গুটার বিলে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত
নওগাঁর ঐতিহ্যবাহী গুটার বিলে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত। ছবিঃ প্রতিনিধি

শিকারপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কাজী রোকুনূজ্জামান টুকু বলেন, গ্রামের প্রাচীন ঐতিহ্য ফিরিয়ে আনতে প্রতিবছরে মতো এবারও নৌকাবাইচের আয়োজন করা হয়েছে। মাদকমুক্ত সমাজ গড়তে এবং যুব সমাজকে মোবাইল আসক্তি থেকে দূরে রাখতে সুস্থধারার এমন বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হবে।

নওগাঁ-৫ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন বলেন, গত দুই বছর করোনাভাইরাসের কারণে নৌকাবাইচ বন্ধ থাকলেও এবছর জাঁকজমকপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। এই খেলাকে কেন্দ্র করে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। স্থানীয়দের মাঝে যেন প্রাণ ফিরে এসেছে। প্রতিবছর সংশ্লিষ্টদের নৌকাবাইচ আয়োজনের আহ্বান জানান তিনি।

উক্ত প্রতিযোগীতায় হাসাইগাড়ী ইউনিয়ন প্রথম এবং শিকারপুর ইউনিয়ন দ্বিতীয় স্থান অর্জন করে। পরে বিজয়ী ১ম দলের মাঝে একটি ফ্রিজ ও ২য় দলের মাঝে একটি এল.ই.ডি টেলিভিশন পুরুস্কার হিসেবে প্রদান করেন প্রধান অতিথি।

এসময় উপস্থিত ছিলেন নওগাঁ সদর উপজেলার নির্বাহী অফিসার মির্জা ইমাম উদ্দিন, সদর মডেল থানার ওসি ফায়সাল বিন আহসান ও শিকারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রোকোনুজ্জামান টুকুসহ স্থানীয় নেতৃবৃন্দ।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles