সর্বশেষ

29.5 C
Rajshahi
বৃহস্পতিবার, মে ২, ২০২৪

নিম্নমানের আলুর বীজ দিয়ে প্রতারণা নিঃস্ব হতে চলেছে আলু চাষী মিন্টু ও রবিউল

টপ নিউজ ডেস্ক: রাজশাহী তানোর পৌরসভার কালিগঞ্জ বাজারের কর্মকার হার্ডওয়ারের মালিক আলু ব্যবসায়িক সুভাসের নিকট ব্রাকের সাটিফাই (ডায়মন) বীজ বলে নিম্নমানের বীজ দেওয়ায় গাজ উঠেনি ফলে গাগরন্দ চকপাড়া গ্রামের মিজানুর রহমান মিন্টু ও রবিউল এখন নি:স্ব।

বর্তমান আলু রোপন করে তানোরের সাধারণ কৃষক ও প্রজেক্ট মাকিল পাশাপাশি দিনমজুরিরা স্বাবলম্বী হচ্ছে। কিন্তু দুঃখের বিষয় কিছু কৃষকদের সাথে প্রতারণা করে ভালো মানের আলুর বীজ দেওয়ার নামে নিম্নমানের আলু বীজ দিয়ে প্রতারণা করেছে কিছু অসাধু ব্যবসায়িক।

উল্লেখ চান্দুরিয়া ইউপির গাগরন্দ গ্রামের আলু চাষী মিজানুর রহমান মিন্টু ও একি গ্রামের রবিউলের প্রায় ৪০ বিঘার আলু রোপন করার জন্য বীজ কিনেন তানোর পৌর কালিগঞ্জ বাজারের অসাধু ব্যবসায়িক সুবাসের কাছ থেকে ব্রাকের সাটিফাই (ডায়মন) বীজ বলেই কিনেছে তারা।

বার্তমান সরোজমিনে আলুর জমিতে গিয়ে দেখা মিলেছে মাঠ জুড়ে কিছু আলুর গাজ উঠেছে। তাবে যে গাজ গুলো উঠেছে তার গোড়াতে আলুর বীজ পঁচা  এবং গাজ (কুকড়ি মুড়ি) হয়ে আছে এখন সেই জমিতেই নতুন ভাবে আলু রোপন করা হচ্ছে।

আলু চাষী মিজানুর রহমান মিন্টু ও রবিউল বলেন,আমরা এখন ভয়ানক ভাবে দুশ্চিন্তায় আছি রিন মাহাজন করে আমরা আলু চাষ করেছি এখন আমাদের বাড়িতে থাকায় দশদায় হয়ে পড়েছে আমাদের এই প্রজেক্টে প্রায় ৭০ লক্ষ টাকা খরচ হয়ে গেছে। আমরা ক্ষতিপূরণের দাবি জানাচ্ছি।

এ বিষয়ে তানোর উপজেলা কৃষি অফিসে আলুর বীজ ব্যবসায়ী সুবাসের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা বিল্লাল হোসেন তদন্ত সাপেক্ষে সুষ্ঠু সমাধানের আশ্বাস দিয়েছেন।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles