সর্বশেষ

36.4 C
Rajshahi
বুধবার, মে ১, ২০২৪

 নিষিদ্ধ ঘোষণা ইমরান খান

টপ নিউজ ডেস্কঃ বড়সড় ধাক্কা খেল পাকিস্তানের ক্ষমতাচ্যুত ইমরান খান প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান । তোশাখানা মামলায় তিনি দোষী সাব্যস্ত হয়েছেন । এতে পাকিস্তানের ক্ষমতাসীন শেহবাজ সরকার বড় ধরনের আইনি জয় পেল ।

শুক্রবার (২১ অক্টোবর) পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) এক সর্বসম্মত রায়ে ঘোষণা করেছে পাকিস্তানের ক্ষমতাচ্যুত ইমরান খানকে ৫ বছরের জন্য নিষিদ্ধ । সেই সঙ্গে পিটিআই চেয়ারম্যান এখন থেকে আর বলা হয়েছে জাতীয় পরিষদের সদস্য নন বলে রায়ে। জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পাকিস্তানি সংবাদ মাধ্যমগুলোর খবরে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বে থাকার সময় ইমরান খান তোশাখানার উপহার নিয়ে বিস্তারিত তথ্য দেন নি। প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজার নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ সর্বসম্মতিক্রমে ইমরান খানের বিরুদ্ধে রায় দেন।

প্রতিবেদনে বলা হয়, ইমরান খান একটি মিথ্যা হলফনামা জমা দেওয়া এবং দুর্নীতির সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়ায় এই রায় দিয়েছে ইসিপি ।

রেড জোনে কঠোর নিরাপত্তার মধ্যে এই রায় ঘোষণা করা হয়। সেখানে এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পুলিশের একজন সিনিয়র সুপারিন্টেনডেন্টের অধীনে কমপক্ষে এক হাজার ১০০ পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হয়েছিল। এই কর্মকর্তাকে সহায়তা করেন পাঁচজন পুলিশ সুপার ও ছয়জন ডেপুটি সুপারিন্টেনডেন্ট অব পুলিশ ।

উভয় পক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে ১৯ সেপ্টেম্বর তোশাখানা মামলার রায় ইসিপি সংরক্ষণ করে । প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজার নেতৃত্বে ইসিপির পাঁচ সদস্যের বেঞ্চ এ মামলার শুনানি করেন।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles