সর্বশেষ

29.5 C
Rajshahi
বৃহস্পতিবার, মে ২, ২০২৪

পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় জাতিসংঘের মহাসচিব

টপ নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন এবং তার নেতৃত্বের প্রশংসা করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। রোববার (২১ জানুয়ারি) দুপুরে উগান্ডার কাম্পালায় তৃতীয় দক্ষিণ শীর্ষ সম্মেলনের সাইডলাইনে তার সঙ্গে সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৈঠকে মহাসচিব বৈশ্বিক অর্থনীতির কাঠামো সংস্কারের ক্ষেত্রে বাংলাদেশের ভূমিকাকে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন এবং তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন জাতিসংঘের নেতৃত্বে বেশ কয়েকটি বৈশ্বিক প্রক্রিয়ায় চ্যাম্পিয়ন হওয়ার জন্যও।

বাংলাদেশের সরকার ও জনগণের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জাতিসংঘ মহাসচিবের সাহসী ও গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেন ফিলিস্তিনের গাজায় যুদ্ধ নিরসনে। পাশাপাশি আন্তোনিও গুতেরেসকে অনুরোধ করেন মন্ত্রী রোহিঙ্গা ইস্যুকে জাতিসংঘের আলোচ্যসূচির শীর্ষে  রাখার জন্য।

২০২৪ সাল সুবর্ণ জয়ন্তীর বছর জাতিসংঘে বাংলাদেশের সদস্য হওয়ার উল্লেখ করে ড. হাছান মাহমুদ জোর দেন এটিকে যথাযথভাবে উদযাপনের প্রয়োজনীয়তার ওপর। গুতেরেসকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান তিনি। দেশের জাতীয় সংসদ নির্বাচন নিয়েও হাছান মাহমুদ মহাসচিবকে ব্রিফ করেন।

উগান্ডার কাম্পালায় জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৯তম শীর্ষ সম্মেলন এবং ৭৭ জাতি গ্রুপ ও চীনের তৃতীয় দক্ষিণ শীর্ষ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles