সর্বশেষ

31.6 C
Rajshahi
বৃহস্পতিবার, মে ২, ২০২৪

প্রেসিডেন্ট লুলা বরখাস্ত করলেন ব্রাজিলের সেনা প্রধানকে

টপ নিউজ ডেক্স: ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্যা সিলভা দেশটির সেনাপ্রধান জেনারেল জুলিও সিজার ডি আররুদাকে বরখাস্ত করেছে।

সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা সরকারি ভবনে বিক্ষোভ করে  হামলা চালানোর দায়ে  বরখাস্ত করা হয় তাকে।  এএফপি, রয়টার্স ও আল জাজিরার তথ্য থেকে জানা যায় এটি।

বলসোনারো একজন অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা এবং তিনি প্রেসিডেন্ট থাকাকালীন ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিলেন সশস্ত্র বাহিনীর সঙ্গে।

সেনাপ্রধানকে বরখাস্ত করা নিয়ে প্রেসিডেন্ট কোনো বিবৃতিতে দেয়নি। তবে সরকারি ওয়েবসাইটে সেনাপ্রধান জুলিও সিজার ডি আররুদাকে তার পদে থেকে বরখাস্ত করা হয়েছে এমন জানিয়েছে ব্রাজিলের সশস্ত্র বাহিনী ।

গত ৮ জানুয়ারি বলসোনারোর সমর্থকরা প্রেসিডেন্ট প্রাসাদ, ন্যাশনাল কংগ্রেস এবং ব্রাসিলিয়াতে সুপ্রিম কোর্টে হামলা চালানোর কয়েক সপ্তাহ পরে নেওয়া হয়েছে এই পদক্ষেপ ।

দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে লুলার কাছে বলসোনারোর পরাজয়কে বাতিল করতে দাঙ্গাকারীরা সামরিক হস্তক্ষেপের আহ্বান জানিয়েছিল। দাঙ্গার পরপরই লুলা বলেন, এই বিক্ষোভে সশস্ত্র বাহিনীর সদস্যরা জড়িত থাকার তিনি সন্দেহ করছেন ।

সম্প্রতি এই বামপন্থী ব্রাজিলিয়ান নেতা বলেছেন, তার সরকার কট্টর বলসোনারোর অনুগতদের সরিয়ে দেবেন নিরাপত্তা বাহিনী থেকে। বিক্ষোভের পরই তিনি কয়েক ডজন সৈন্যকে  তার নিরাপত্তা পরিষদ থেকে সরিয়ে দেন।

লুলাবিরোধী বিক্ষোভে জড়িত থাকায় গ্রেফতার করা হয় প্রায় ২ হাজার মানুষকে । এছাড়া বিক্ষোভে বলসোনারোর উষ্কানি থাকার অভিযোগে দেশটির সুপ্রিম কোর্ট তার বিরুদ্ধে তদন্ত করার নির্দেশনা প্রদান করেছে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles