সর্বশেষ

30.6 C
Rajshahi
বৃহস্পতিবার, মে ২, ২০২৪

বাংলা সাহিত্যের যত বই বের হবে সেগুলো অনুবাদ হতে হবে বিভিন্ন ভাষায়:প্রধানমন্ত্রী

টপ নিউজ ডেস্কঃ সাহিত্য ও সংস্কৃতির চর্চা যত বাড়বে নতুন প্রজন্ম সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে তত দূরে থাকবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনে করেন । বাংলা ভাষাকে বিশ্ব দরবারে পরিচিত করাতে অনুবাদ সাহিত্যের ওপর তিনি জোর দিয়েছেন।

বুধবার (১ ফেব্রুয়ারি) বিকেলে অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে দেওয়া ভাষণে এসব কথা বলেন তিনি । এদিন তিনি মাসব্যাপী উদ্বোধন করেন একুশে বইমেলার এবং ১৫ জন বিশিষ্ট ব্যক্তির হাতে একুশে পদক তুলে দেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলা ভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য শুরু হয়েছিল সংগ্রাম ১৯৪৮ সালে । পাকিস্তানি শাসকেরা আমাদের ওপর উর্দু চাপিয়ে দিতে চেয়েছিল। বলা হয়েছিল, বাংলা ভাষাকে লিখতে হবে আরবি বা উর্দু হরফে । কিন্তু বাঙালি তা মানেনি। বিশ্ব দরবারে বাংলা ভাষাকে তুলে ধরতে অনুবাদ সাহিত্যের ওপর জোর দেন সরকারপ্রধান। তিনি বলেন, বিদেশিরা বাংলা ভাষা সম্পর্কে আরও জানতে পারুক, সেটাই আমি চাই।

শেখ হাসিনা বলেন, বাংলা সাহিত্যের যত বই বের হবে সেগুলো অনুবাদ হতে হবে বিভিন্ন ভাষায় । আমরা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট করেছি। বাংলা একাডেমির সঙ্গে মিলে তারা এই উদ্যোগ নিতে পারে। এ সময় তিনি বাংলা একাডেমিকে আন্তর্জাতিক সাহিত্য মেলার আয়োজন করার তাগিদ দেন।

বাংলা সাহিত্য চর্চায় ডিজিটাল ডিভাইস ব্যবহারের ওপর প্রধানমন্ত্রী জোর দেন । বইয়ের অডিও-ভিডিও ভার্সন করার তাগিদ দিয়ে তিনি বলেন, বিদেশে এ ধরনের অনেক লাইব্রেরি আছে। আমাদেরও করতে হবে সেভাবে । তবে প্রধানমন্ত্রী জানান, ব্যক্তিগতভাবে বইয়ে তিনি তৃপ্তিবোধ করেন, অন্য কোনো ডিভাইসে সেটা করেন না। যারা এসবে স্বাচ্ছন্দবোধ করেন তাদের জন্য সেই ব্যবস্থা থাকা উচিত বলে তিনি মনে করেন।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles