সর্বশেষ

27.2 C
Rajshahi
শনিবার, মে ৪, ২০২৪

মশা মারতে বাজেট ১৬৮ কোটি!

টপ নিউজ ডেস্কঃ প্রতিবছর পাল্লা দিয়ে মশা মারতে বাজেট বাড়াচ্ছে রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশন। কিন্তু কোনো ক্রমেই মশাকে বাগে আনতে পারছে না সংস্থা দুটি। এখন বর্ষা মৌসুমে এসেও এডিস মশা মারতে হিমশিম অবস্থা সংস্থাগুলোর। অথচ এ খাতে গত একবছরে সংস্থা দুটি ব্যয় করেছে প্রায় ১০০ কোটি টাকা

চলতি অর্থবছরে (২০২৩-২৪) ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মশা নিয়ন্ত্রণে আরও ১৬৮ কোটি ৫৫ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে। এরই মধ্যে ডিএনসিসি বাজেটে মশা নিধনে পরিকল্পনা নিয়েছে ১২১ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ের। তবে মশা নিধনে ঢাকা দক্ষিণে বাজেট বরাদ্দ কম। এ খাতে চলতি অর্থবছরে ডিএসসিসিতে ব্যয় ধরা হয়েছে ৩১ কোটি ১ লাখ টাকা।

তবে শত কোটি টাকা ব্যয় করেও মশা নিধনে কোনো সুফল না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন নাগরিকরা। তাদের অভিযোগ, প্রতিবছর শত কোটি টাকা মশা নিধনের নামে জলে ফেলছে ডিএনসিসি ও ডিএসসিসি। অভিযোগ রয়েছে টাকা নয়ছয় করা নিয়েও।

তবে এত চেষ্টা করেও কেন মশা মরছে না? এই প্রশ্নের উত্তর নিজেই খুঁজছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। অন্যদিকে, মশক নিধন কার্যক্রমে সফল বলে দাবি করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। নগর পরিকল্পনাবিদ ও কীটতত্ত্ববিদরা মনে করেন, ঢাকার দুই মেয়রের এমন বক্তব্য ভিন্ন বার্তা দেয়।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles