সর্বশেষ

39.5 C
Rajshahi
বুধবার, মে ১৫, ২০২৪

মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণে মানববন্ধন

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ  রাজশাহী কলেজের ৩য় ও ৪র্থ শ্রেনির বেসরকারী কর্মচারীগন বেতন বৃদ্ধির দাবীতে মানববন্ধন করেছে। গতকাল বৃহস্পতিবার (২ ফ্রেরুয়ারী) বেলা ১১ টায় রাজশাহী কলেজের সামনে এই মানব বন্ধন কর্মসুচী পালন করা হয়।

তারা জানায় সামান্য বেতনে আমরা নিষ্ঠার সাথে আমাদের দায়িত্ব পালন করে আসছি। অধ্যক্ষ ও সকল শিক্ষক কর্মচারীর আন্তরিক চেষ্টায় রাজশাহী কলেজ ধারাবাহিকভাবে ১নং র‌্যাংকিং ধরে রেখেছে। এখানে বেসরকারি কর্মচারীদের বিরাট অবদান রয়েছে। সামান্য বেতনে আমরা যেভাবে কাজ করে যাচ্ছি তা ভেবে দেখার বিষয়। আমরা রাজশাহী কলেজের মত বৃহৎ একটি প্রতিষ্ঠানের প্রশাসন যন্ত্রের বিরাট একটা অংশ (৮৮%) কিন্তু অত্যন্ত দুঃখ ও পরিতাপের বিষয় হলো এই যে, আমরা অবহেলিত শ্রেনি। আমারে মধ্যে অনেক উচ্চশিক্ষিত, দক্ষ ও অভিজ্ঞ লোক রয়েছে । অথচ আমাদের কাজের যথাযথ মূল্যায়ন হয়না।

সরকারি কর্মচারীদের যে বেতন দেয়া হয় তা আমাদের বেতনের তুলনায় চার থেকে ছয় গুন বেশী। বর্তমান দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতীর কারণে আমরা মাস শেষে যে বেতন পাই তা দিয়ে মাসের অর্ধেকও চলেনা এবং মৌলিক মানবিক চাহিদাটুকু ঠিকমতো পূরণ হচ্ছেনা। তাই আমাদের মানবেতর বা দুর্বিসহ জীবন যাপন করতে হচ্ছে। ক্রমেই যেন এই হতাশা আমাদের আরো বেশি করে গ্রাস করছে। এ হতাশা থেকে মুক্তি এবং আমাদের জীবন যাত্রার মান উন্নয়নের জন্য আপনার সুদৃষ্টি কামনা করছি। আপনার সুদৃষ্টি ছাড়া হয়তো পরিবার নিয়ে বেঁচে থাকা  আমাদের একেবারেই অসম্ভব হয়ে পড়েছে। স্বনামধন্য ও ঐতিহ্যবাহী রাজশাহী কলেজে নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালন করেও আমাদের অবস্থান একজন ডে-লেবার এর অনেক নিচে।

একজন ডে লেবার প্রতিদিন ৫০০-৬০০ টাকা মজুরী পায় সে হিসেবে মাসে হয় ১৫০০০ থেকে ১৮০০০ টাকা। কিন্তু আমাদের সর্বনি¤œ বেতন ৫০০০ এবং সর্বোচ্চ বেতন ১০০০০। আমাদের মধ্যে বেশীরভাগ কর্মচারীর চাকুরীর বয়স ১০ থেকে ৩০ বছর অতিক্রান্ত হবার পরও আমরা উপযুক্ত বা যৌক্তিক হারে বেতন পাইনা। তাই অভিভাবক হিসেবে আমাদের অবস্থা সহানুভূতির সাথে বিবেচনা করে অন্তত পরিবার নিয়ে ডাল-ভাত খেয়ে সম্মানের সাথে বাঁচার জন্য নি¤œবর্ণিত দাবি মেনে নেয়ার জন্য অনুরোধ জানাচ্ছি।

তাদের দাবীর মধ্যে ছিল যথাক্রমে চাকুরী স্থায়ীকরণ, যতদিন চাকুরী স্থায়ীকরণ না হয় ততদিন ২০-৩০ বছরের উর্দ্ধের কর্মচারী (সকল কর্মচারী প্রশাসন, হোস্টেল, বিভাগ, পরিবহন ও অন্যান্য) এবং কম্পিউটার অপারেটর ১০ বছরের উর্দ্ধের কর্মচারীদের  ১৮৫০০/- টাকা বেতন করতে হবে, ২০ বছরের নিচে কর্মরত সকল কর্মচারীদের  (সাময়িক) ১৫৫০০/- টাকা বেতন করতে হবে।

উল্লেখিত দাবিসমূহ বাস্তবায়ন করা না হলে পরবর্তী কর্মদিবস হতে চাকুরী স্থায়ীকরণ ও বেতনবৃদ্ধির জন্য মানববন্ধনসহ লাগাতার আন্দোলন করবেন বলে রাজশাহী কলেজের ৩য় ও ৪র্থ শ্রেণির মাস্টাররোল কর্মচারী কল্যান সমিতির  সভাপতি মোঃ মনোয়ার হোসেন মনু ও সাধারন সম্পাদক মোঃ এহসানুল কবীর ইমন দাবী জানান।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles