সর্বশেষ

30.1 C
Rajshahi
রবিবার, মে ১৯, ২০২৪

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে সম্মত নয় উত্তর কোরিয়া

টপ নিউজ ডেস্ক:  যুক্তরাষ্ট্রের সঙ্গে সার্বভৌমত্ব নিয়ে কোনও আলোচনা করবে না বলে জানিয়ে দিয়েছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়া জানাই, এই অঞ্চলে সামরিক তৎপরতা জোরদার এবং একইসঙ্গে আলোচনার প্রস্তাবও দিচ্ছে ওয়াশিংটন।

আর এই কারণে যুক্তরাষ্ট্রকে ‘দ্বিমুখী’ বলেও সমালোচনা করেছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র বরাত দিয়ে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদটিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ক্ষমতাধর বোন কিম ইয়ো জং এবং দেশটির একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, সম্প্রতি উত্তর কোরিয়ার প্রথম গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অনুষ্ঠিত  এক বৈঠকে যুক্তরাষ্ট্র চরম দ্বিমুখীতা প্রদর্শন করেছে বলে জনাই উত্তর কোরিয়া।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, চলতি সপ্তাহে অনুষ্ঠিত ওই বৈঠকটি মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড এবং উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত কিম সংয়ের মধ্যে বিরল ও প্রকাশ্য বিবাদের মঞ্চ হয়ে ওঠে। উভয়ই কর্মকর্তাই এই বৈঠকে নিজেদের যুক্তি তুলে ধরেন, তার দেশের সামরিক কার্যকলাপ প্রতিরক্ষামূলক।

কিম ইয়ো জং আরো বলেছেন, মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড উত্তর কোরিয়ার সাথে আলোচনা পুনরায় চালু করার প্রচেষ্টার কথা তুলে ধরেছেন। যদিও পিয়ংইয়ংয়ের মহাকাশ উন্নয়ন কর্মসূচির মতো সার্বভৌম অধিকার অস্বীকার করার ‘ন্যায়সঙ্গত ভিত্তি’ যুক্তরাষ্ট্রের নেই।

এর আগে চলতি মাসের তৃতীয় সপ্তাহে মহাকাশে গোয়েন্দা স্যাটেলাইট পাঠানোর দাবি করে উত্তর কোরিয়া। পূর্ব এশিয়ার এই দেশটির দাবি, তারা সফলভাবে মালিগিয়ং-১ নামের ওই সামরিক গোয়েন্দা উপগ্রহ মহাকাশে স্থাপন করেছে।

সম্পাদনায়: মো: আরিফুল ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles