সর্বশেষ

29.5 C
Rajshahi
বৃহস্পতিবার, মে ২, ২০২৪

রাজশাহীর পবা উপজেলা বিএমডিএ’র প্রকল্প পরিদর্শন

টপ নিউজ ডেস্কঃ বরেন্দ্র বহুমুখী উন্নয়ণ কর্তৃপক্ষ (বিএমডিএ) কর্তৃক বাস্তবায়নাধীন ভূগর্ভস্থ সেচনালা বর্ধিতকরণের মাধ্যমে সেচ এলাকা ও  দক্ষতা বৃদ্ধি এবং পরীক্ষামূলকভাবে ডিপ সেচ পদ্ধতি প্রচলন শীর্ষ প্রকল্প পরির্দশন করেছেন বিএমডিএ’র চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য বেগম আখতার জাহান। গতকাল মঙ্গলবার(২৯ আগষ্ট) রাজশাহীর পবা উপজেলার নওহাটা পৌরসভার সিন্ধুকুসুম্বী মৌজায় এই প্রকল্পের কাজ পরিদর্শন করেন তিনি। পরিদর্শনকালে তিনি বলেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা যেভাবে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন সেভাবেই বাংলাদেশ কৃষি খাতকে এগিয়ে নিয়ে চলেছে বিশ্ব দরবারে।

এছাড়াও তিনি বলেন, বরেন্দ্র অঞ্চলে পানির সংকট নিরসনে নওহাটা পৌরসভায় ভূগর্ভস্থ সেচনালা বর্ধিতকরণের মাধ্যমে সেচ এলাকা ও  দক্ষতা বৃদ্ধি করা হয়েছে। ফলে ৫ শত থেকে ৬শত বিঘা অতিরিক্ত জমি সেচের আওতায় আসায় কৃষকরা  ফসল উৎপাদন করতে সহজে পানি ব্যবহার করতে পারছেন।

বিএমডিএ পবা জোন সুত্র জানায় ,  রাজশাহীর পবা উপজেলার নওহাটা পৌরসভার সিন্ধুকুসুম্বী মৌজায় ভূগর্ভস্থ সেচনালা বর্ধিতকরণের মাধ্যমে সেচ এলাকা ও  দক্ষতা বৃদ্ধি এবং পরীক্ষা মূলকভাবে ডিপ সেচ পদ্ধতি প্রচলন শীর্ষ প্রকল্পের ২০২২-২৩ অর্থ বছরের নির্মাণ কাজ শেষ হয়েছে।

প্রকল্পের আওতায় ১০ ইসকেমে মোট ৫ হাজার মিটার ভূগর্ভস্থ পানির লাইন বর্ধিতকরণ করা হয়েছে। যার ফলে নওহাটা পৌরসভার অতিরিক্ত ৫শত থেকে ৬ শত বিঘা অতিরিক্ত জমি সেচের আওতায় এসেছে।

পরিদর্শনকালীন সময়ে, বিএমডিএ’র নির্বাহী পরিচালক প্রকৌশলী মোঃ আব্দুর রশীদ, সহকারী প্রকৌশলী মো জামিনুর রহমান, উপ-সহকারী প্রকৌশলী মো শরীফ উদ্দিন পাঠান, কার্য সহকারী মো শাহজামান সহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles