সর্বশেষ

25.5 C
Rajshahi
শনিবার, মে ৪, ২০২৪

২৫ জুন শুভ উদ্বোধন হবে পদ্মা সেতুর

নাম পরিবর্তিত হচ্ছে না, নদীর নামেই সেতুর নাম হবে

হাবিবা সুলতানাঃ আগামী ২৫ জুন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ মঙ্গলবার গণভবনের সামনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সেতুর উদ্বোধনের দিনক্ষণ জানানোর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে দেখা করে পদ্মা সেতুর উদ্বোধনের সামারি প্রধানমন্ত্রীর নিকট জমা দেন। এরপরই তিনি সেতু উদ্বোধনের সময় সাংবাদিকদের জানান।

এসময় ওবায়দুল কাদের বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর কাছে পদ্মা সেতুর দুটো সামারি দিয়েছিলাম। একটিতে পদ্মা সেতু উদ্বোধনের সামারি, যেখানে তিনি ২৫ জুন তারিখ লিখে সই করেছেন। আরেকটি ছিল পদ্মা সেতুর নাম বদলে শেখ হাসিনা সেতু করার। কিন্তু তিনি সেটিতে সই করেননি। তিনি বলেছেন, পদ্মা সেতুর নাম পদ্মা নদীর নামেই হবে। এটি কারো নামে করার দরকার নেই।

এর আগে ১৭ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে যানবাহনের জন্য আলাদা আলাদা টোলের হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়। সরকারের সিদ্ধান্ত অনুসারে, পদ্মা সেতু পাড়ি দিতে বড় বাসে ২ হাজার ৪০০ টাকা এবং মাঝারি ট্রাকে লাগবে ২ হাজার ৮০০ টাকা দিতে হবে। সরকারের নির্ধারণ করা টোলের হার অনুসারে, বর্তমানে ফেরিতে পদ্মা নদী পার হতে যে টাকা লাগে, সেতু পার হতে তার চেয়ে গড়ে দেড় গুণ টাকা খরচ হবে। আর দ্বিতীয় দীর্ঘতম বঙ্গবন্ধু সেতুর টোলের সঙ্গে যদি তুলনা করা হয় তবে তা হবে প্রায় দ্বিগুণ।

পদ্মা সেতু দিয়ে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাতায়াত যেমন সহজ হবে তেমনি সময়ও কমবে। পাশাপাশি অর্থনীতিতেও ইতিবাচক প্রভাব ফেলবে পদ্মা সেতু। সমীক্ষা অনুযায়ী, পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়িত হলে ১.২৩ শতাংশ হারে মোট দেশজ উৎপাদন (জিডিপি) বৃদ্ধি পাবে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জিডিপি বাড়বে ২.৩ শতাংশ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles