সর্বশেষ

45.3 C
Rajshahi
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

এশিয়ার লৌহমানবী শেখ হাসিনা: দ্য ইকোনমিস্ট

টপ নিউজ ডেক্স: এশিয়ার লৌহমানবী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আখ্যায়িত করেছে দ্য ইকোনমিস্ট। ব্রিটিশ গণমাধ্যমটি বুধবার শেখ হাসিনার সাক্ষাৎকারের একটি প্রতিবেদন প্রকাশ করে।

এতে বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদী নারী সরকারপ্রধান। তিনি দুই দশক ধরে দারিদ্র্য বিমোচনে নেতৃত্ব দিয়েছেন ১৭ কোটি মানুষের দেশে। তার নেতৃত্বাধীন বেশিরভাগ সময় বাংলাদেশ সক্ষম হয়েছে ৭ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি ধরে রাখতে। এ দেশকে তিনি একটি ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত দেশে পরিণত করতে চান, শেখ হাসিনা বলেন।

ইকোনমিস্ট লিখেছে, তার বাবা ও বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে সামরিক অভ্যুত্থানে নিহত হন পাকিস্তানের কাছ থেকে দেশটির রক্তক্ষয়ী স্বাধীনতা লাভের চার বছর পর। খুন হয়েছিলেন তার ১৭ জন ঘনিষ্ঠ আত্মীয়। সেই সময় ইউরোপে থাকায় শেখ হাসিনা বেঁচে যান।

 ‘তারা আমার মাকে, আমার দুই ভাইকে, মাত্র দশ বছর বয়সী আরেক ভাইকে হত্যা করেছে! আমার দুই বোন জামাই (কাজিন), আমার একমাত্র চাচা, একজন প্রতিবন্ধী, হত্যা করেছে তাকেও’, সাক্ষাতকারে প্রধানমন্ত্রী বলেন। তার চোখ অশ্রুতে ভিজে যায় এসব কথা বলার সময়।

প্রতিবেদনে আরও বলা হয়, ৭৫ বছর বয়সী শেখ হাসিনার দল আওয়ামী লীগ জয়লাভ করেছে টানা তিনবার নির্বাচনে এবং সর্বমোট চারবার, যা একবার বেশি ইন্দিরা গান্ধী ও মার্গারেট থ্যাচারের চেয়ে। আশা প্রকাশ করছেন আগামী নির্বাচনেও তিনি জয়ী হবেন বলে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles