আইজিপি কক্সবাজারে ‘অপারেশন সুন্দরবন’র ট্রেলার উন্মোচন করবেন

0
48

টপ নিউজ ডেস্কঃ ঐতিহ্য খ্যাত বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনভূমি হল সুন্দরবন। মৎস্য ও বন সম্পদের প্রাচুর্যে ভরপুর এই বনভূমিতে দীর্ঘদিনের জলদস্যুদের ইতিহাস । প্রাচীনকাল থেকেই মগ, হার্মাদ ও ফিরিঙ্গিদের হাতে মাছ ও লবণ ব্যবসায়ীদের জীবন দিতে হয়েছে । যশোরের রাজা প্রতাপ আদিত্যের নৌবাহিনীর প্রধান, ওলন্দাজ সেনাপতি এই জলদস্যুদের বিরুদ্ধে লড়েছিলেন । কালের চক্রে জলদস্যুদের ভয়াবহতা সুন্দরবনে আরও বেড়ে যায় ।

একসময় জলদস্যুদের হাতে আধুনিক অস্ত্র এলে ভয়ংকর রূপ দস্যুতা ধারণ করে । সুন্দরবনের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনরক্ষা, মৎস্য ও বনজ সম্পদের সংরক্ষণ সর্বোপরি সুন্দরবনকে বাঁচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১২ সালে র‌্যাব ফোর্সেসকে লিড অ্যাজেন্সি ও র‌্যাব মহাপরিচালককে তৈরি হয় টাস্কফোর্স প্রধান সমন্বয়কারী করে ।

র‌্যাবের ক্রমাগত সাঁড়াশি অভিযানের ফলে ২০১৬ সালের ৩১ মে থেকে ২০১৮ সালের ১ নভেম্বর পর্যন্ত প্রায় দুই বছরের এই স্বল্প সময়ের মধ্যে সুন্দরবনের ৩২টি বাহিনীর ৩২৮ জন জলদস্যু ৪৬২টি অস্ত্র ও বিপুল পরিমাণ গোলাবারুদসহ বাধ্য হয় আত্মসমর্পণ করতে । র‌্যাব কর্তৃক সুন্দরবন জলদস্যুমুক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে জলদস্যুমুক্ত হওয়ার
ঐতিহাসিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

গত বছরের ২৩ ফেব্রুয়ারি টিজার প্রকাশ করা হয় চলচ্চিত্রটির । এবার ট্রেলার আসছে । আগামী ২৯ জুলাই বিকেল ৫টায় পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের লাবণী বিচে উন্মোচন করা হবে ‘অপারেশন সুন্দরবন’র ট্রেইলার ।

সম্পাদনায়ঃপূরবী রায় ।

আপনার মন্তব্য