সর্বশেষ

31.2 C
Rajshahi
বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

আগামী ১৩ জানুয়ারি বিশ্ব ইজতেমা

টপ নিউজ ডেস্কঃ শুরু হচ্ছে আগামী শুক্রবার (১৩ জানুয়ারি) বিশ্ব ইজতেমা প্রথম পর্বের আনুষ্ঠানিকতা।

কহরদরিয়া খ্যাত টঙ্গীর তুরাগ তীরে ৫৬তম বিশ্ব ইজতেমার জন্য ময়দান পুরোপুরি প্রস্তুত। ইতোমধ্যে ইজতেমায় অংশ নিতে ময়দানে আসতে শুরু করেছেন দেশ-বিদেশের মুসল্লিরা।

রোববার (১৫ জানুয়ারি) আখেরি মোনাজাতের মাধ্যমে এর আনুষ্ঠানিকতা শেষ হবে । চারদিন বিরতির পর শুরু হবে দ্বিতীয় পর্ব। তবে বিভেদ ভুলে ঐক্যবদ্ধ হয়ে ইজতেমার আয়োজনের দাবি সাধারণ মুসল্লিদের।

ইজতেমার মিডিয়ার সমন্বয়কারী জহির ইবনে মুসলিম বলেন, ১৬০ একর জায়গার বিশাল ময়দানে কাজ শেষ সামিয়ানা টানানোর। শেষ হয়েছে বৈদ্যুতিক বাতি, মাইক, জেনারেটর সংযোগ, পানি সরবরাহ ব্যবস্থাসহ আনুষঙ্গিক কাজও । শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে।

তবে বুধবার সকাল থেকেই ছোট ছোট দলে বিভক্ত হয়ে দেশের বিভিন্ন জেলা থেকে তাবলিগ জামাতের মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। অবস্থান নিয়েছেন তাদের নিজ নিজ খিত্তায়। আগত মুসল্লিদের সুবিধার্থে ৫ জোড়া বিশেষ ট্রেন ও বিআরটিসি বাসের ব্যবস্থা করা হয়েছে।

ময়দানের পশ্চিম পাশে তুরাগ নদীর পূর্বপাড়ে নামাজের মিম্বার এবং উত্তর-পশ্চিম দিকে বিদেশি মেহমানদের জন্য নির্ধারিত কামরার পাশে নির্মাণ করা হয়েছে মূল বয়ান মঞ্চ । প্রতিবছরের মতো এবারও বাংলার পাশাপাশি বয়ান করা হবে উর্দু ও হিন্দি ভাষায় এবং বিভিন্ন দেশ থেকে আসা মুসল্লিদের সুবিধার্থে বয়ানের সঙ্গে সঙ্গে তরজমা করা হবে।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles