সর্বশেষ

35.8 C
Rajshahi
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

আজ বিশ্ব পরিবেশ দিবস

টপ নিউজ ডেস্কঃ আজ ৫ জুন (রবিবার) , বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির উদ্যোগে প্রতি বছর ৫জুন সারাবিশ্বের একশটিরও বেশি দেশে ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

আরো পড়ুনঃ টায়ার ফিটিংস কারখানায় দূষণে স্বাস্থ্য ঝুঁকিতে এলাকাবাসী

এই বছর দিবসটি উদাযাপনে প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘একটাই পৃথিবী: প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন’। দিবসটি উপলক্ষে জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে, যার এবছরের প্রতিপাদ্য হচ্ছে, ‘বৃক্ষ-প্রাণে প্রকৃতি প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’।

বাংলাদেশেও বিশ্বের অন্যান্য দেশের মতো বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন নানা ধরনের কর্মসূচি পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচি গ্রহণ করা হয়েছে পরিবেশ অধিদপ্তর ও বন অধিদপ্তরের পক্ষ থেকেও।

আরো পড়ুনঃ আবারো দুষণ নিয়ন্ত্রণে জাতীয় পদক পেল রাসিক

দিবসটি উপলক্ষে আয়োজিত পরিবেশ মেলা এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন হতে ভার্চুয়ালি হয়ে এই উদ্বোধন ঘোষণা করেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles