সর্বশেষ

36.6 C
Rajshahi
বুধবার, মে ২২, ২০২৪

আজ সশস্ত্র বাহিনী দিবস

টপ নিউজ ডেস্কঃ আজ ২১ নভেম্বর (সোমবার) পালিত হচ্ছে সশস্ত্র বাহিনী দিবস হিসেবে। এদিন দিবসটি যথাযথ মর্যাদা এবং উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হচ্ছে। দেশের সব সেনানিবাস, নৌ ঘাঁটি ও বিমানবাহিনী ঘাঁটির মসজিদসমূহে ফজরের নামাজ শেষে দেশের কল্যাণ, সমৃদ্ধি এবং সশস্ত্র বাহিনীর উত্তরোত্তর উন্নতি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে শুরু হয়েছে দিবসের কর্মসূচি।

দিবসটি উপলক্ষে মহামাণ্য রাষ্ট্রপতি ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক মো. আবদুল হামিদ এবং প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে নিয়োজিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এরপর আজ সকালে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর নিজ নিজ বাহিনীর পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করবেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনী প্রধান এডমিরাল মোহাম্মদ শাহীন ইকবাল ও বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান শিখা অনির্বাণে।

এছাড়া ঢাকা সেনানিবাসে অবস্থিত সশস্ত্র বাহিনী বিভাগে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত নিজস্ব কার্যালয়ে প্রধানমন্ত্রী তিন বাহিনী প্রধানগণ এবং নিরাপত্তা উপদেষ্টার সাথে কুশল বিনিময় করেন ও কিছু সময় অতিবাহিত করেন। এরপর বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন বাহিনী প্রধানেরা।

‘সশস্ত্র বাহিনী দিবস-২০২২’ উপলক্ষে ঢাকা সেনানিবাসস্থ আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে বীরশ্রেষ্ঠদের উত্তরাধিকারী এবং নির্বাচিত সংখ্যক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের সংবর্ধনা প্রদান করবেন প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী। এছাড়া প্রধানমন্ত্রী কর্তৃক ২০২১-২০২২ সালের শান্তিকালীন পদকে ভূষিত করা হবে ৪ জন সেনা, ২ জন নৌ এবং ২ জন বিমান বাহিনী সদস্যকে।

ঢাকা ছাড়াও দিবসটি উপলক্ষে বরিশাল, সিলেট, ঘাটাইল, চট্টগ্রাম, কক্সবাজার, বগুড়া, কুমিল্লা, যশোর, রংপুর ও খুলনা সেনানিবাস-ঘাঁটি ও সংশ্লিষ্ট এরিয়া সদর দপ্তরের ব্যবস্থাপনায় সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles