এবার ডিজিটাল লেনদেন গরুর হাটে

0
53

টপ নিউজ ডেস্কঃ ই-কমার্সে নয়, এবার ডিজিটাল লেনদেন কোরবানির পশুর হাটেই হবে। বিক্রেতারা ব্যাংক হিসাব ও মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে গ্রহণ করতে পারবেন পশু বিক্রির টাকা ।

পশু বিক্রির টাকা গ্রহণ করতে তাঁদের পয়েন্ট অব সেলস (পিওএস) যন্ত্র হাতে থাকবে । যার মাধ্যমে ডেবিট ও ক্রেডিট কার্ড দিয়ে ক্রেতারা বিক্রয়মূল্য পরিশোধ করতে পারবেন । গরু বিক্রির টাকা উত্তোলনে ব্যাপারীদের গুনতে হবে না কোনো মাশুলও ।

‘স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট’ নামে পাইলট প্রকল্পের অংশ হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ছয়টি পশুর হাটে প্রাথমিকভাবে এবার চালু করা হচ্ছে এ লেনদেন সুবিধা । এর ফলে এসব হাটের ক্রেতা ও বিক্রেতাকে পোহাতে হবে না টাকা বহনের ঝামেলা ।

ডিজিটাল লেনদেনকে জনপ্রিয় করতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে এবারই প্রথম পরীক্ষামূলকভাবে । এতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন সহযোগিতা করছে ।

এরই মধ্যে আর্থিক সেবাদানকারী এসব প্রতিষ্ঠান হাট ইজারাদারদের সমন্বয়ে চূড়ান্ত করেছে ডিজিটাল বুথ স্থাপনের স্থান । হাটের ইজারাদারেরাও স্বাগত জানিয়েছেন ডিজিটাল লেনদেনের এ উদ্যোগকে ।
সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য