সর্বশেষ

30.5 C
Rajshahi
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

জ্বালানি তেলের দাম বাড়ানোর ইঙ্গিত দিলেন প্রতিমন্ত্রীর

টপ নিউজ ডেস্কঃ জ্বালানি তেলের দাম বৃদ্ধির বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ইঙ্গিত দিয়েছেন । একইসঙ্গে তেল-গ্যাস ব্যবহারে মিতব্যয়ী হওয়ার পরামর্শও তিনি দিয়েছেন।

নজরুল হামিদ বলেন, ‘আমরা বেশ কয়েক দিন ধরেই লক্ষ করছি, জ্বালানি তেলের মূল্যের ঊর্ধ্বগতি ৬-৭ মাস ধরে । যে তেল আমরা ৭০ থেকে ৭১ ডলারে কিনতাম সেটা এখন হয়ে গেছে ১৭১ ডলার। সেটা বাড়তির দিকেই যাচ্ছে সব সময় । আমরা বলে আসছি প্রথম থেকেই যে আমরা সমন্বয়ে যাব জ্বালানি তেলের দামে । আমরা নিজেদের অর্থে ভর্তুকিটা দিয়ে যাচ্ছি । তার পরও আমার মনে হয় আমাদের দামের সমন্বয় একটা সময় করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, সারাবিশ্বে তেলের দাম ঊর্ধ্বগতির কারণে বিভিন্নভাবে তারা নিয়েছে বিভিন্ন পদক্ষেপ । তেলের মূল্য তারা সমন্বয় করেছেন, ভারতের কথাই বলি পার্শ্ববর্তী দেশ, বিভিন্ন তেলের ক্ষেত্রে তাদের প্রায় ৩৫ থেকে ৫০ টাকা ডিফারেন্স লিটারপ্রতি ।

তিনি বলেন, বিদ্যুতের পাওয়ার প্লান্ট বাংলাদেশের ৬৪ শতাংশ গ্যাস দিয়ে চলে । আমাদের যে নিজস্ব ন্যাচারাল গ্যাস আমরা দিনদিন বাড়াচ্ছি আবার দিনদিন কমছে দুটো দিকই রয়েছে। যেটা আমরা বাড়াচ্ছি যে খনিগুলো থেকে গ্যাস পাচ্ছি সেটা খুব স্বল্প পরিমাণে কিন্তু খুব দ্রুতগতিতে কমছে । আমি ৫ বছর আগে থেকে বলে আসছি গ্যাস কমতির দিকে যাবে ধীরে ধীরে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles