সর্বশেষ

37.3 C
Rajshahi
বুধবার, মে ২২, ২০২৪

ঢাবি অধিভুক্ত পাঁচ কলেজ ৩২ কোটি টাকার অনিয়মের তালিকায়

টপ নিউজ ডেস্কঃ প্রতিষ্ঠান পরিচালনায় ৫০টি সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান অনিয়ম করেছে প্রায় ৩২ কোটি টাকার । এ তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের পাঁচ কলেজের নামও রয়েছে । শিক্ষা অডিট অধিদপ্তরের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য । মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে প্রকাশ করা হয় প্রতিবেদনটি ।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০-২১ অর্থবছরে এসব অনিয়ম হয়েছে। সরকারের শিক্ষা অডিট অধিদপ্তরের নিরীক্ষা চিহ্নিত করেছে এসব অনিয়ম । গত বছরের ১২ ফেব্রুয়ারি থেকে ২৮ এপ্রিল কাজ করা হয় এই নিরীক্ষার ।

নিরীক্ষা পরিদর্শন প্রতিবেদনে বলা হয়েছে, ৫০টি সরকারি স্কুল-কলেজে মোট ৫৪টি খাতে প্রায় ৩২ কোটি টাকার অনিয়ম হয়েছে । অনিয়মের বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মাধ্যমে জানতে চাওয়া হয়েছে অভিযুক্ত স্কুল-কলেজের কাছে বক্তব্য ।

মাউশির পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী বলেন, অডিট আপত্তি উঠলে নিয়ম অনুযায়ী তা নিষ্পত্তির জন্য চাওয়া হয় জবাব । এই নিয়ম মেনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর কাছে জবাব চাওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়, নিরীক্ষায় ৩১ কোটি ৯১ লাখ ৯৩ হাজার ৮৫৪ টাকার পাওয়া গেছে অনিয়ম । এর মধ্যে ৪৩টি সরকারি কলেজ ও ৭টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়। অনিয়ম চিহ্নিত খাতগুলোর মধ্যে অন্যতম হলো— শিক্ষার্থীদের কাছ থেকে সেমিনার ফির নামে আদায় করা হয় অর্থ ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles