সর্বশেষ

37.3 C
Rajshahi
বুধবার, মে ২২, ২০২৪

‘দেশকে প্রাচ্যের সুইজারল্যান্ড বানাতে চেয়েছিলেন বঙ্গবন্ধু’; বললেন প্রধানমন্ত্রী

টপ নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে গড়ে তুলতে চেয়েছিলেন প্রাচ্যের সুইজারল্যান্ড হিসেবে । ২০৪১ সালের মধ্যে উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার যে কর্মসূচি নেওয়া হয়েছে, নবীন সরকারি কর্মকর্তারা তার মূল কারিগর হবেন ।

সোমবার (২২ আগস্ট) সাভারে বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত বিসিএস কর্মকর্তাদের ৭৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে গণভবন থেকে প্রধানমন্ত্রী এসব কথা বলেন ভার্চুয়ালি যুক্ত হয়ে । অনুষ্ঠানে তিনজনকে পুরস্কৃত করা হয় প্রশিক্ষণ থেকে । তারা হলেন মো. রায়হান আকবর, জুবাইদা ফেরদৌস ও আব্দুল্লাহ আল রাফি। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরাদ হোসেন পুরস্কার তুলে দেন তাদের হাতে ।

গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু সবসময় বলতেন-বাংলাদেশকে তিনি তৈরি করবেন ‘সুইজারল্যান্ড অব দ্য ইস্ট’ হিসেবে । তিনি রাজনৈতিক স্বাধীনতা দিয়ে গেছেন, অর্থনৈতিক মুক্তির পথ দেখিয়ে গেছেন। কিন্তু যেতে পারেননি সম্পন্ন করে । বঙ্গবন্ধু সব সময় বলতেন, এ ঘুণে ধরা সমাজ ভেঙে গড়তে হবে আমাদের নতুন সমাজ । উপনিবেশিক ভাবধারা বা প্রশাসনিক কাঠামো দিয়ে দেশে কোনোদিনও মুক্তি আসবে না। স্বাধীন দেশের উপযুক্ত প্রশাসনিক ব্যবস্থা, চিন্তা ভাবনা সবকিছু তৈরি করতে হবে। তারই নেতৃত্বে আমরা খুব অল্প সময়ের মধ্যে সক্ষম হয়েছিলাম যেমন বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সদস্য পদ লাভ করতে , পাশাপাশি একটি দেশ কীভাবে পরিচালিত হবে তার জন্য আমাদের সংবিধান দিয়েছিলেন মাত্র নয় মাসের মধ্যে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles