সর্বশেষ

29.8 C
Rajshahi
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

নেতানিয়াহুর বিচারিক সংস্কার বাতিল করল ইসরায়িলের সুপ্রিম কোর্ট

টপ নিউজ ডেস্ক: নেতানিয়াহুর বিতর্কিত বিচারিক সংস্কার বাতিল করে দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। বিতর্কিত এই বিচারিক সংস্কারের পরিকল্পনা গত বছর বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের বিরুদ্ধে ইসরায়েলজুড়ে বিক্ষোভের সূত্রপাত হয়েছিলো।

সেই সংস্কার পরিকল্পনায় সুপ্রিম কোর্টের ক্ষমতা কমানোর পদক্ষেপ নেওয়া হয়েছিল। আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইসরায়েলের বিচার ব্যবস্থাকে সংশোধন এবং সুপ্রিম কোর্টকে দুর্বল করতে গত বছরের শুরুতেই একটি পরিকল্পনা উন্মোচন করে নেতানিয়াহুর সরকার। এসব সংস্কার বাস্তবায়নে ইসরায়েলের পার্লামেন্টের পক্ষে সুপ্রিম কোর্টের রায়গুলোকে বাতিল করা সহজ হবে।

সমালোচকরা বলছেন, এটি বিচার ব্যবস্থাকে দুর্বল করে দেশের গণতন্ত্রকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে। বর্তমান নেতানিয়াহু সরকারকে ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে ডানপন্থি সরকার হিসেবে দেখা হয়।

টানা কয়েক মাসের অভ্যন্তরীণ অশান্তির পর ২০২৩ সালে সরকারের গৃহীত এই আইনটি বাতিল করার জন্য সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত সামনে এলো। মূলত গত বছরের জুলাই মাসে সরকার আইনটি পাস করে। এই আইনটি দেশটিতে ব্যাপক ক্ষোভ ও বিভাজন সৃষ্টি করে।

সুপ্রিম কোর্টের এক বিবৃতিতে বলা হয়েছে, ১৫ জনের মধ্যে ৮ জন বিচারক এই আইনের বিরুদ্ধে রায় দিয়েছেন। এতে আরও বলা হয়েছে, এই সংস্কার পরিকল্পনা ‘গণতান্ত্রিক রাষ্ট্র হিসাবে ইসরায়েল রাষ্ট্রের মৌলিক বৈশিষ্ট্যগুলোর গুরুতর এবং অভূতপূর্ব ক্ষতি’ করেছে।

সম্পাদনায়: মো: আরিফুল ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles