সর্বশেষ

28.9 C
Rajshahi
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০২৩

পশ্চিমবঙ্গ রাজ্য জুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

- Advertisement -

টপ নিউজ ডেক্স: কলকাতাসহ পশ্চিমবঙ্গ রাজ্য জুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস পালিত হচ্ছে। এই উপলক্ষে মঙ্গলবার কলকাতা বাংলাদেশ উপ-হাইকমিশনের পক্ষ থেকে গ্রহণ করা হয়েছে একগুচ্ছ কর্মসূচি ।

- - Advertisement - -

সকালে উপ-হাইকমিশন প্রাঙ্গণে অর্ধনমিতকরণ করা হয় বাংলাদেশের জাতীয় পতাকা। এরপর কলকাতার ৩, সোহরাওয়ার্দী এভিনিউতে অবস্থিত বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্য কেন্দ্রর সামনে থেকে বের হয় এক সুদৃশ্য প্রভাতফেরি।

- Advertisement -

হাতে নানা বর্ণের পোস্টার ও ফুলের মালাসহ এই প্রভাতফেরিতে অংশ নেয় হাইকমিশনের কর্মকর্তারা ছাড়াও অসংখ্য মানুষ।সেই প্রভাতফেরি উপহাইকমিশন প্রাঙ্গণে পৌঁছায় কলকাতার পার্ক সার্কাস সেভেন পয়েন্ট ক্রসিং, আচার্য জগদীশচন্দ্র বসু রোড ধরে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ এই ধ্বনিকে সামনে রেখেই ।

এরপরে মিশন প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে পুষ্পস্তবক দিয়ে উপ হাইকমিশনার আন্দালিব ইলিয়াস, প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন, প্রথম সচিব (বাণিজ্য) শামসুল আরীফ সহ অন্য কর্মকর্তারা সালাম-বরকত-জব্বরদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানান। সেইসঙ্গে মিশন প্রাঙ্গণে ‘মুজিব মঞ্চে’ মালা দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতেও দূতাবাসের কর্মকর্তারা শ্রদ্ধা জানান।

মিশন প্রাঙ্গনে আন্তর্জাতিক ভাষা দিবস নিয়ে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ ও আলোচনা সভার আয়োজন করা হয়। যেখানে উপস্থিত থাকবেন কলকাতাস্থ বিদেশী দূতাবাসের কর্মকর্তারা।

সম্পাদনায়: শাহনাজ সাফা

- Advertisement -
SourceNews24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles