সর্বশেষ

33.5 C
Rajshahi
শনিবার, মে ২৫, ২০২৪

পুনর্জন্ম হয়েছে ইউক্রেনের : জেলেনস্কি

টপ নিউজ ডেস্কঃ ৩১তম স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আবেগঘন বক্তব্য দিয়েছেন । বুধবারের ওই বক্তব্যে তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার হামলার পর পুনর্জন্ম হয়েছে তাদের দেশের । মস্কোর আধিপত্য থেকে মুক্তির জন্য তারা লড়াই ছাড়বে না বলেও তিনি অঙ্গীকার করেছেন । গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া হামলা চালায় । প্রায় ছয় মাস ধরে সংঘাত চলছেই দুপক্ষের মধ্যে ।

জেলেনস্কি বলেন, গত ২৪ ফেব্রুয়ারি ভোর ৪টায় বিশ্ব দেখেছে একটি নতুন দেশকে । এই দেশটির জন্ম হয়নি, বরং হয়েছে পুনর্জন্ম । আমরা কাঁদি না, চিৎকার অথবা আক্রমণ করি। আমরা পালিয়ে যাই না শত্রুকে দেখে , হাল ছেড়ে দেই না এবং আমরা ভুলে যাইনি কিছু । এদিকে, চলতি বছর স্বাধীনতা দিবসে তেমন কোনো জাকজমক ইউক্রেনে থাকছে না । রাজধানী কিয়েভে জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে এবং যুদ্ধের সামনের সারিতে থাকা পূর্বাঞ্চলীয় শহর খারকিভে বলবৎ রয়েছে কারফিউ। যেখানে কয়েক মাস ধরে হচ্ছে গোলাবর্ষণ । ইউক্রেনের স্বাধীনতা দিবসে যুদ্ধে ক্ষতিগ্রস্ত ও অকেজো হয়ে যাওয়া রুশ ট্যাংক প্রদর্শনী করা হচ্ছে কিয়েভের রাস্তায় রেখে ।

মঙ্গলবার রাতে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করেছেন ‘রাশিয়ার উস্কানির’ বিষয়ে । জেলেনস্কি বলেন, ‘আমরা আমাদের রাষ্ট্রের বিরুদ্ধে সবচেয়ে ভয়াবহ হুমকির বিরুদ্ধে লড়ছি আর এটি এমন এক সময়ে যখন আমরা অর্জন করেছি জাতীয় ঐক্যের সর্বোচ্চ স্তর ’।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles