সর্বশেষ

31.2 C
Rajshahi
বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

বিশ্বজুড়ে ফের বেড়েছে খাদ্যপণ্যের দাম

টপ নিউজ ডেক্স: চলতি বছর প্রথমবারের মতো বৃদ্ধি পেয়েছে খাদ্যপণ্যের দাম বিশ্বজুড়ে। জাতিসংঘের অন্যতম অঙ্গসংস্থা ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশনের (ফাও) সূচক বলছে, বিশ্বজুড়ে বিভিন্ন খাদ্যপণ্যের দাম গড়ে বৃদ্ধি পেয়েছে ২০ শতাংশ চলতি বছর এপ্রিলে।

ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশনের সূচক ফাও প্রাইস ইনডেক্স বিশ্বজুড়ে অধিকাংশ খাদ্যপণ্যের বাণিজ্য পর্যবেক্ষণ করে। এই সূচকের মাধ্যমে শুক্রবার এক প্রহিতবেদনে রয়টার্স জানিয়েছে, গত মার্চে ১২৬ দশমিক ৫ পয়েন্ট ছিল সূচকের অবস্থান, তারপর এপ্রিলের গোটা মাসজুড়ে সূচকের অবস্থান ছিল ১২৭ দশমিক ২ এবং তার আশপাশে। শতকরা হিসেবে ২০ শতাংশ সূচকের উল্লম্ফন হার।

ফাও’র বিবৃতিতে বলা হয়েছে, গত এপ্রিলে দুধ ও দুগ্ধজাতীয় খাবার, সিরিয়েল  এবং ভোজ্যতেলের দাম প্রায় স্থিতিশীল থাকলেও  চিনি, মাংস এবং চালের দাম বেড়েছে। ফাও প্রাইস ইনডেক্সের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে চিনির দাম বেড়েছে গড়ে ১৭ দশমিক ৬ শতাংশ মার্চ থেকে এপ্রিলে। চিনির দামের এই পরিমাণ উল্লম্ফন মাত্র এক মাসের মধ্যে ২০১১ সালের পর আর দেখা যায়নি।

চালের দামও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গত এক মাসে বিশ্ববাজারে  শতকরা কত বেড়েছে চালের দাম, সুনির্দিষ্ট তথ্য জানা যায়নি তার। তবে সামনের দিনগুলোতে আশঙ্কা আছে এই দাম আরও বৃদ্ধি পাওয়ার। কারণ, বিশ্বের দুই বৃহৎ চাল উৎপাদনকারী দেশ চীন ও ভারতে আবহাওয়াগত কারণে চলতি মৌসুমে চালের উৎপাদন বেশ খানিকটা কমেছে।

অন্যদিকে মার্চ থেকে এপ্রিল— ১ মাসে মাংসের দাম  ১ দশমিক ৩ শতাংশ বেড়েছে বিশ্বে। ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশনের সদর দপ্তর ইতালির রাজধানী রোমে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles