রসুন এর দাম বৃদ্ধি

0
79

টপ নিউজ ডেস্কঃ ভোজ্যতেল ও পেঁয়াজের আকাশচুম্বী দামের পর এবার বাড়ছে আমদানীকৃত রসুনেরও ‘ঝাঁজ’ । দেশে ভোগ্যপণ্যের সবচেয়ে বৃহৎ পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে কয়েক দিনের ব্যবধানে কেজিতে প্রায় ২০ টাকা নিত্যপ্রয়োজনীয় এই পণ্যটির দাম বেড়েছে ।

কয়েক দিন আগেও পাইকারি এই মোকামে চীন থেকে আমদানি করা প্রতি কেজি রসুন ১০৫ থেকে ১১০ টাকায় বিক্রি হয়েছিল । কিন্তু এখন প্রতি কেজি রসুন ১২৫ থেকে ১২৮ টাকায় বিক্রি হচ্ছে ।

সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি (আইপি) বন্ধ করায় দাম বেড়েছে পণ্যটির । তবে রসুন আমদানিতে আইপি বন্ধ না করার পরও বেড়েছে দাম অস্বাভাবিকভাবে । দাম বৃদ্ধির কারণ হিসেবে সরবরাহ সংকট ও ডলারের দাম বেড়ে যাওয়াকে ব্যবসায়ীসহ সংশ্নিষ্টরা দুষছেন । তবে সঠিক চিত্র উদ্ঘাটন করতে মনিটরিং ক্যাবসহ ভুক্তভোগীদের জোরদারের দাবি। ট্যারিফ কমিশন ও টিসিবির তথ্যমতে, দেশে রসুন আমদানির চীন থেকে আসে ৯৬ শতাংশই ।

স্বাভাবিক সময়ে খাতুনগঞ্জের প্রায় প্রতিটি আড়তের সামনে ও ভেতরে পেঁয়াজের পাশাপাশি আমদানি করা রসুন বিক্রির জন্য বস্তায় রাখা হয় সারি সারি । তবে সরবরাহ কিছুটা কমে যাওয়ায় পর্যাপ্ত আমদানি করা রসুন অনেক আড়তে নেই ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য