দেশের শেয়ারবাজারে মূল্যসূচক কমেছে

0
65

টপ নিউজ ডেস্কঃ সোমবার এক প্রকার ধস নেমেছে দেশের শেয়ারবাজারে । প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রতিষ্ঠানের শেয়ার ৯০ শতাংশ ও দাম কমেছে ইউনিটের । এতে ডিএসইর দুই শতাংশের ওপরে প্রধান মূল্যসূচক কমেছে । এমন পতনের ফলে সূচকটি নয় মাসের মধ্যে নেমে গেছে সর্বনিম্ন অবস্থানে ।

অবশ্য এ দরপতনের মধ্যেই ছয় প্রতিষ্ঠানের ছিল বিপরীত চিত্র সম্পূর্ণ । এ ছয় প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়ে স্পর্শ করে দিনের সর্বোচ্চ সীমা । এরপরও লেনদেনের বেশিরভাগ সময় প্রতিষ্ঠানগুলোর বিক্রেতা ছিল না শেয়ারের । এ ছয় কোম্পানির মধ্যে রয়েছে- এফএএস ফাইন্যান্স, এনআরবিসি ব্যাংক,এস আলোম কোল্ড রোল্ড স্টিল, ফু-ওয়াং সিরামিক, ইন্টারন্যাশনাল লিজিং এবং শাহিনপুকুর সিরামক।

বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে লেনদেন শুরু হওয়ার কয়েক মিনিটের মধ্যেই অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের কমতে থাকে দাম । দিনের শুরুতে দেখা দেওয়া পতনের ধারা লেনদেনের শেষপর্যন্ত অব্যাহত থাকে । এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পতনের মাত্রা বাড়তে থাকে ।

এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬ হাজার ৪৩০ পয়েন্টে নেমে গেছে ১৩৪ পয়েন্ট কমে । এর মাধ্যমে টানা চার কার্যদিবস শেয়ারবাজার পতনের মধ্যে থাকলো। এমন টানা পতনের কারণে ডিএসইর প্রধান মূল্যসূচকটি গত বছরের সর্বনিম্ন অবস্থানে দাঁড়িয়েছে ২ আগস্টের পর ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য