সর্বশেষ

38.4 C
Rajshahi
সোমবার, মে ২০, ২০২৪

রাজশাহীর সর্বত্র ছড়িয়ে পড়েছে চোখওঠা রোগ

টপ নিউজ ডেস্কঃ রাজশাহীতে শিশু, কিশোর, যুবক বৃদ্ধসহ সকল বয়সী নারী-পুরুষের মাঝে দেখা যাচ্ছে চোখ ওঠা রোগ। রোগটি ছোঁয়াচে হওয়ায় পরিবারে একজন সদস্যের হলে পর্যায়ক্রমে হচ্ছে অন্যদেরও। রোগটি রাজশাহী জেলার বিভিন্ন উপজেলায় ছড়িয়ে পড়ায় এখন এক রকম উদ্বিগ্ন দেখা দিয়েছে।

প্রতিদিন আক্রান্ত হচ্ছেন কেউ না কেউ। এই রোগ বেশী ছড়িয়ে পড়েছে শিশুদের মাঝে, তাই স্কুলেও যেতে পারছে না অনেকে। কারো কারো স্কুলে মাসিক পরীক্ষা থাকলেও, রোগটি ছড়িয়ে পড়া রোধে, শিক্ষকরা স্কুলে যেতে নিষেধ করছে।

রোগটি সম্পর্কে চিকিৎসকরা বলছেন, চোখ ওঠার প্রকোপ বাড়ে গরমে আর বর্ষায়। রোগটি ছোঁয়াচে, তাই দ্রুত অন্যদের মধ্যে ছড়িয়ে পড়ে। আক্রান্ত হওয়া অনেকে কালো চোশমা পরলেও অনেকেই আবার  খালি চোখেই ঘুরাফেরা করছেন। এতে আরো বেড়ে যেতে পারে রোগের সংক্রমন। তাই সতর্কতা অবলম্বন করা প্রয়োজন বলছেন তারা।

আরো জানান, সাধারণত এ রোগে কোন রোগিকে হাসপাতালে ভর্তি হতে হয়না। অবস্থাভেদে আক্রান্ত রোগিকে চিকিৎসকরা অ্যান্টিবায়োটিক ড্রপ ক্লোরামফেনিকল ব্যবহার ও এন্টিহিস্টামিন সেবনের জন্য পরামর্শ দেন।

অন্যদিকে, রাজশাহী সদরসহ বিভিন্ন উপজেলায় বাজারের ফর্মেসিগুলোতে দেখা দিয়েছে চোখের ড্রপের সংকট। চাহিদা মতো ড্রপ না পেয়ে চরম ভোগান্তিতে পড়ছে রোগীরা। আবার কোথাও কোথাও ফার্মেসীতে বিক্রি করছে বেশী দামে চোখের ড্রপ।

চিকিৎসকরা আরো বলছেন, ভাইরাসজনিত রোগট চোখ ওঠা ছড়িয়ে পড়ছে দ্রুত। তবে এ রোগে আতঙ্কিত না হয়ে সতর্কতা অবলম্বন করা জরুরি।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles