সর্বশেষ

35 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

রায় এলো প্রতীক্ষিত হুমায়ুন আজাদ হত্যা মামলায়

চার জঙ্গির ফাঁসির আদেশ

টপ নিউজ ডেস্কঃ বহুমাত্রিক লেখক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হুমায়ুন আজাদ হত্যা মামলায় চার জঙ্গিকে ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। চার জঙ্গিই জামা’আতুল মুজাহিদীনের সদস্য। আজ ঢাকায় চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. আল মামুন এই রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ড পাওয়া চার জঙ্গির পরিচয় হচ্ছে মিজানুর রহমান ওরফে মিনহাজ, সালেহীন ওরফে সালাহউদ্দিন, আনোয়ারুল আলম ওরফে ভাগনে শহীদ ও নূর মোহাম্মদ ওরফে শামীম। এই চারজনের মধ্যে জেএমবির শুরা সদস্য মিজানুর ও আনোয়ারুল বর্তমানে কারাগারে আছেন। সালেহীন ও নূর মোহাম্মদ এখনও পলাতক।

১৮ বছর আগের এই হত্যা মামলায় গত ২৭ মার্চ আদালতে যুক্তিতর্ক শুনানি শেষ হয়। সেদিনই আদালত, রায় ঘোষণার জন্য আজকের(১৩ এপ্রিল) দিন ধার্য করেন। সে অনুসারেই আজ রায় হলো।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলা থেকে বাসায় ফেরার পথে  বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সামনে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন হুমায়ুন আজাদ। তাঁকে চাপাতি ও কুড়াল দিয়ে কুপিয়ে গুরুতর জখম করা হয়েছিল। ঘটনার পরদিন রমনা থানায় হুমায়ুন আজাদের ভাই মঞ্জুর কবির একটি হত্যাচেষ্টা মামলা করেন।  

এ হামলার পর ২২ দিন রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) এবং ৪৮ দিন থাইল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন হুমায়ুন আজাদ। এরপর সেবছরের ১২ আগস্ট জার্মানির মিউনিখে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তাঁর মৃত্যুর পর মামলাটি, হত্যা মামলায় রূপান্তর হয়। এছাড়াও একই ঘটনায় বিস্ফোরক দ্রব্য আইনে অপর একটি মামলা করা হয়।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles