সর্বশেষ

43.2 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

শতবর্ষের মধ্যে চীনে রেকর্ড বন্যা

টপ নিউজ ডেস্কঃ ভারি বর্ষণে চীনের পার্ল নদীর পানি গত একশ বছরের মধ্যে প্রবাহিত হওয়ায় সর্বোচ্চ স্তরে দেশটির দক্ষিণাঞ্চলে দেখা দিয়েছে রেকর্ড বন্যা। বৃহস্পতিবার বার্তা সংস্থা এ তথ্য জানিয়েছে এক প্রতিবেদনে ।

এই অঞ্চলের ক্ষতিগ্রস্ত এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে কয়েক লাখ মানুষকে । বন্যা কবলিত এলাকার মধ্যে নচীনের প্রযুক্তির রাজধানী শেনজেনের আবাসস্থল গুয়াংডং প্রদেশ রয়েছে ।

চীনের পানিসম্পদ মন্ত্রণালয় বুধবার পার্ল নদীর অববাহিকায় জারি করে জানিয়েছে সর্বোচ্চ বন্যা সতর্কতা , পানির স্তর নদীর একটি স্থানে ‘ঐতিহাসিক রেকর্ড ছাড়িয়ে গেছে’। বন্যায় প্রাদেশিক রাজধানী গুয়াংজু প্রভাবিত হবে বলেও পানিসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে ।

গুয়াংজুয়ের উত্তরে শাওগুয়ান শহরের পানিতে তলিয়ে গেছে প্রধান রাস্তাও । কিছু এলাকায় পানি পৌঁছেছে গাড়ির ছাদ পর্যন্ত ।

বন্যার কর্দমাক্ত পানিতে প্লাবিত হয়েছে দোকান ও বাসভবন । স্থানীয়দের ধ্বংসাবশেষ দেখা গেছে সরিয়ে নিতে ।

নিম্নাঞ্চলীয় পার্ল নদীর ব-দ্বীপ গুয়াংঝো এবং অর্থনৈতিক চালিকা শক্তি শেনজেনের । বেশ কয়েকটি ছোট অন্যান্য শিল্পসহ কিন্তু ঘনবসতিপূর্ণ শহরও অবস্থিত এই নদীর তীরে ।

চীনা কর্তৃপক্ষ এখন পর্যন্ত এই বছরের চরম বন্যা পরিস্থিতিকে সরাসরি যুক্ত করেনি জলবায়ু পরিবর্তনের সঙ্গে ।

কিছু স্থানীয় গণমাধ্যম এই বন্যাকে অভিহিত করেছে ‘এক শতাব্দীতে একবারের বন্যা’ বলে । প্রতিবেদনে বলা হয়েছে, পানির স্তর ১৯৩১ সালে ছাড়িয়ে গেছে রেকর্ড করা সর্বোচ্চ স্তরকে এবং বর্তমান পরিস্থিতি ১৯১৫ সালে পৌঁছেছে ওই অঞ্চলের সবচেয়ে ভয়াবহ বন্যা পরিস্থিতির কাছাকাছি ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles