সর্বশেষ

36.7 C
Rajshahi
শুক্রবার, জুন ২১, ২০২৪

শুরু হচ্ছে সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধান

টপ নিউজ ডেক্স: অবশেষে দেশের সমুদ্রসীমায় তেল-গ্যাস অনুসন্ধান শুরু হতে যাচ্ছে । চলতি মাসেই বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে মাল্টিক্লায়েন্ট সার্ভে (বহুমাত্রিক জরিপ) কাজ শুরু করছে আন্তর্জাতিক কোম্পানি টিজিএস-স্লামবার্জার। ২০২৪ সালে যার চূড়ান্ত ফলাফল পাওয়া যাবে ।

বিগত বছরে বিশ্ববাজারে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে জ্বালানি পরিস্থিতি অস্থির হয়ে ওঠে। ক্রুড অয়েলের (অপরিশোধিত তেল) দাম ১৭০ ডলার ছাড়িয়ে যায় ব্যারেল প্রতি। এমতাবস্থায় আর্থিক সংকট মোকাবেলায় দীর্ঘমেয়াদি চুক্তি ব্যতীত এলএনজি গ্যাস, ডিজেল তেল আমদানি বন্ধ করে দেয় সরকার। গ্রাহক ও শিল্পখাতে যার প্রভাব পড়ে ।

জ্বালানি সংকট মোকাবেলায় বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরে সাগরে অনুসন্ধান চালানোর কথা বলে আসছিলেন। সরকারের আগ্রহ থাকলেওবিদেশি বহুজাতিক কোম্পানিগুলো মাল্টিক্লায়েন্ট সার্ভের তথ্য না থাকায় সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানে বাংলাদেশের আহ্বানে সাড়া দিচ্ছিলো না ।

আন্তর্জাতিক আদালতে ২০১২ সালে মিয়ানমার ও ২০১৪ সালে ভারতের সঙ্গে সমুদ্র সীমানা বিরোধ নিষ্পত্তির পর সমুদ্র অঞ্চলের ওপর বাংলাদেশের ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটারের বেশি মালিকানা প্রতিষ্ঠিত হয়। এরপর বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে খুব একটা সাড়া মেলেনি আন্তর্জাতিক দরপত্রে। এমতাবস্থায় একটি পূর্ণাঙ্গ বহুমাত্রিক জরিপ পুরো সমুদ্রসীমায়  পরিচালনার সিদ্ধান্ত নেয় সরকার।

এক বিজ্ঞপ্তিতে টিজিএস জানায়, শুরুতে আধুনিক টুডি সার্ভে চালানো হবে প্রায় ১১ হাজার লাইন কিলোমিটার । পুরো প্রকল্পে মাল্টিক্লায়েন্ট সিসমিক সার্ভে চালানো হবে ৩২ হাজার লাইন কিলোমিটার।

পেট্রোবাংলার পরিচালক (অপারেশন এন্ড মাইনস) প্রকৌশলী মো. কামরুজ্জামান খান এ বিষয়ে বলেন, টিজিএস-স্লামবার্জার সার্ভে কাজ শুরু করেছে চলতি মাসের ৩ তারিখে । প্রাথমিক সার্ভের তথ্য পেতে লাগবে পাঁচ থেকে ছয় মাস । এই সার্ভের তথ্যটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ, কারণ কোথায় তেল-গ্যাসের সম্ভাবনা আছে, এর ফলে আমরা জানতে পারবো। আগে  বিদেশি কোম্পানিগুলো তথ্য ছিল না বিধায় এখানে কাজের আগ্রহ দেখায়নি। তবে আশা করছি, এ সার্ভের ফলে আমরা তেল-গ্যাস অনুসন্ধান এবং উত্তোলনে সফল হতে পারবো।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles