সর্বশেষ

38.1 C
Rajshahi
বৃহস্পতিবার, মে ২, ২০২৪

অবৈধ অর্থ ফেরাতে জাতিসংঘের সহায়তা চায় দুদক

টপ নিউজ ডেস্ক: দুবাই থেকে পাচার করা অর্থ ফেরত আনতে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ লক্ষ্যে এরই মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি পাঠিয়েছে কমিশন জাতিসংঘের ড্রাগ ও অপরাধবিষয়ক অফিসের (ইউএনওডিসি) গ্লোব-ই নেটওয়ার্কের সহায়তা নেবে। মন্ত্রিপরিষদ বিভাগ পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে। তারা অস্ট্রিয়ার ভিয়েনায় ইউএনওডিসি অফিসে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির মাধ্যমে অবগত করবে বিষয়টি।

দুদক সূত্র জানায়, এক দেশের সঙ্গে আরেক দেশের দুর্নীতির তথ্য আদান-প্রদানে খোদ জাতিসংঘের ইউএনওডিসির একটি প্ল্যাটফর্ম হলো গ্লোব-ই নেটওয়ার্ক। যেসব দেশ এই প্ল্যাটফর্মের সদস্য হবে, তারা সহায়তা করবে সেসব দেশকে তথ্য পেতে। এর মুখপাত্র সংশ্লিষ্ট দুই দেশের দায়িত্বশীল প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করিয়ে দেবেন; যাবতীয় সহায়তা প্রদান করবেন উভয় পক্ষের মধ্যে তথ্য আদান-প্রদানে।

জানা গেছে, দুবাইয়ে ৫৪৯ প্রবাসী বাংলাদেশির নামে থাকা ফ্ল্যাটসহ অন্যান্য সম্পদের তথ্য সংগ্রহ ও সেগুলো ফেরত আনতে কার্যক্রম পরিচালনার জন্যই দুদক উদ্যোগ গ্রহণ করেছে জাতিসংঘের গ্লোব-ই নেটওয়ার্কের সদস্য হওয়ার।

দুদক দুবাইয়ে প্রবাসী বাঙালিদের তথ্য সংগ্রহ করতে শুরু করেছে অনুসন্ধান এরই মধ্যে। এই পর্যায়ে দুদকের উচ্চ পর্যায়ের একজন কর্মকর্তা বলেন, দুবাইয়ে ৫৪৯ বাংলাদেশি যেসব সম্পদ/সম্পত্তি অর্জনে বিনিয়োগ করেছেন, বৈধভাবে নেওয়া হয়নি সেই অর্থ বরং পাচার করা হয়েছে। দুদক নানামুখী তৎপরতা চালাচ্ছে পাচার করা অর্থ ফেরত আনতে।

সূত্র জানায়, গ্লোব-ই নেটওয়ার্কের সদস্য হওয়ার ক্ষেত্রে সরকার এরই মধ্যে সম্মত হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় শিগগিরই ভিয়েনায় ইউএনওডিসি অফিসে চিঠি পাঠাবে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির কাছে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles